Daily Frontier News
Daily Frontier News

মান্দায় রাজনৈতিক প্রত্যয়নে স্বাক্ষর না করায় প্রধান শিক্ষককে লাঞ্ছিত

 

মান্দা প্রতিনিধি-

 

নওগাঁর মান্দায় রাজনৈতিক প্রত্যয়নে স্বাক্ষর না করায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে লাঞ্ছিত করেছে ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন এক শিক্ষার্থী। রবিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে উপজেলার প্রসাদপুর ইউনিয়নের গোবিন্দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ঘটনাটি ঘটে।

জানা যায়, উপজেলার গোবিন্দপুর গ্রামের মোঃ মহাতাব সাখিদারের ছেলে মোঃ রায়হান পারভেজ ওই প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থী এবং ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন উত্তীর্ণ করে। রায়হান পারভেজ রবিবার সকালে বিদ্যালয়ে এসে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে কিছু প্রত্যয়নে স্বাক্ষর চান। এর মধ্যে একটি প্রত্যয়ন বিএনপির রাজনৈতিক প্রত্যয়ন হওয়ায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আইয়ুব হোসেন তা দিতে অস্বীকৃতি জানান। এরই প্রেক্ষিতে রায়হান পরবর্তীতে স্থানীয় কিছু লোকজনকে নিয়ে এসে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ সহকারী ৪-৫জন শিক্ষককে হেনস্থা করেন।

গোবিন্দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজাহিদুল ইসলাম এবং ইয়ামিন আলী বলেন, আমরা কয়েকজন শিক্ষক অফিস কক্ষে ছিলাম এবং যেসকল শিক্ষকদের ক্লাস ছিলো তারা ক্লাসে চলে যান। এমন সময় বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী রায়হান পারভেজ কয়েকটি প্রত্যয়ন নিয়ে আসে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর নেওয়ার জন্য। প্রধান শিক্ষক প্রত্যয়নগুলো আমাদের দেখান। প্রধান শিক্ষক সহ আমরা ওই শিক্ষার্থীকে জানাই যে, আমাদের বিদ্যালয়ে তো কোন রাজনৈতিক চর্চা হয় না। বিদ্যালয় থেকে তো রাজনৈতিক কোন প্রত্যয়ন দেওয়া যাবে না। তবে শিক্ষার্থী হিসেবে যে প্রত্যয়ন আছে সেটার প্রত্যয়ন দেওয়া যাবে। এবং তাকে পরামর্শ দেওয়া হয় রাজনৈতিক প্রত্যয়নটি দলীয় দায়িত্বপ্রাপ্তদের কাছ থেকে নিতে হবে। এসময় সে অত্যন্ত রাগান্বিত হয়ে বলতে থাকে যে, ‘কেন প্রত্যয়নে স্বাক্ষর দিবেন না আপনাকে স্বাক্ষর দিতেই হবে’। একপর্যায়ে সে অফিস কক্ষ থেকে বেরিয়ে হাতের কাগজগুলো ছিড়ে ফেলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে প্রাণনাশের হুমকি প্রদান করে চলে যায়। কিছুক্ষন পর সে স্থানীয় প্রায় ১০-১২জনকে সাথে নিয়ে এসে আমাদেরকে ঘাড় ধাক্কা দিয়ে অফিস কক্ষে নিয়ে এসে মারপিট করতে থাকেন। পরবর্তীতে জাইদুর প্রামানিক এবং লিটন প্রামানিক নামের দু’জন এসে আমাদেরকে প্রাণে রক্ষা করেন। এসময় বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী নাহিদ হাসানের বাবাকে মারপিট করে আহত করেন।

গোবিন্দপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আইয়ুব হোসেন বলেন, রাজনৈতিক একটি প্রত্যয়নে স্বাক্ষর না করায় আমাকে সহ বিদ্যালয়ের কয়েকজন সহকারী শিক্ষককে হেনস্থা করা হয়েছে। তিনি আরো বলেন, বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বাদেশ আলীর ইন্ধনে কিছু কুচক্রীমহল প্রতিষ্ঠানের ভাবমূর্তি বিনষ্ট করতে বিভিন্ন কর্মকান্ডে লিপ্ত রয়েছেন। এঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাই।

সাবেক প্রধান শিক্ষক বাদেশ আলী জানান, আমার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন। প্রতিষ্ঠান বিরোধী কোন কর্মকান্ডে আমি লিপ্ত নেই।

মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুনছুর রহমান বলেন, বিষয়টি শুনেছি, তবে লিখিত কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

এবিষয়ে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা লাইলা আঞ্জুমান বানুর মুঠোফোনে যোগোযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া যায়নি।

Daily Frontier News