Daily Frontier News
Daily Frontier News

যে ভালোবাসার কোনো প্রতিদান হয় না

নিজস্ব প্রতিবেদক 

 

নিউজ হেডলাইন ও নিন্মোক্ত লেখাটি আন্তর্জাতিক কবি ও বহুমাত্রিক লেখক এস এম শাহনূরের ফেসবুকের টাইমলাইন থেকে সংগৃহিত। তিনি ৮ সেপ্টেম্বর, ১৯৭৯ খ্রিস্টাব্দে ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলাধীন বল্লভপুর গ্রামের এক সম্ভান্ত্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্রাহ্মণবাড়িয়ার অলিখিত ইতিহাস ও ঐতিহ্য আগামী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে তাঁর কলম চলে অবিরাম। পিতার নাম- হাজী আবদুল জাব্বার, মাতার নাম- জাহানারা বেগম। ছোটবেলা থেকেই কবিতা ও গল্প লেখায় হাতে খড়ি। ছাত্রজীবনে তিনি ছিলেন প্রতি পরীক্ষায় ফার্স্ট হওয়া অত্যন্ত মেধাবী ছাত্র গবেষণাধর্মী, ভ্রমণ, জীবনী, ইতিহাস-ঐতিহ্য ও কবিতাসহ তাঁর একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। বিশ্বের একনম্বর প্রকাশনা সংস্থা আমাজন থেকে প্রকাশিত বহু গ্রন্থে তাঁর লেখা স্থান পেয়েছে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এর অন্তর্ভুক্ত আন্তর্জাতিক অ্যান্থলজি THE BOOK OF HYPERPOEM এর তিনি একজন বাংলাদেশী কবি। বিশ্বের ৩০টি ভাষায় অনূদিত হয়েছে তাঁর লেখা এবং দেশ বিদেশের নানান পত্রিকা ও সাময়িকীতে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে। সাহিত্য কর্মের স্বীকৃতিস্বরূপ দেশ বিদেশ থেকে প্রাপ্ত বহু পুরস্কার ও সম্মাননা তাঁর ঝুলিতে জমা আছে। এগুলোর মধ্যে বিশ্ববাঙালি সম্মাননা, কবি আল মাহমুদ স্মৃতি পদক, জাগ্রত ডক্টরেট নক্ষত্র সম্মাননা, কাজাকিস্তান থেকে রহিম করিম ওয়ার্ল্ড লিটারেচার প্রাইজ, ফ্রান্স থেকে ওয়ার্ল্ড পোয়েট অ্যাওয়ার্ড উল্লেখযোগ্য। কর্মের স্বীকৃতিস্বরুপ আমেরিকান ইউনিভার্সিটি অব মিলফোর্ড- ইউএসএ, থেকে (আন্তর্জাতিক সাহিত্যে) সম্মানসূচক ডক্টরেট (ডি লিট) ডিগ্রি প্রদান করেন। বর্তমানে জাতীয় দৈনিক ঐশী বাংলা’র সাহিত্য সম্পাদক হিসেবে দায়িত্বরত। জন্মদিনের পর দিন ৯সেপ্টেম্বর তিনি লিখেন-

“৮ সেপ্টেম্বর আমার জন্মদিনকে স্মরণীয় করে রাখতে নিকটাত্মীয়, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছি। আমার অনুপস্থিতিতেও বিভিন্ন জায়গায় কেক কাটার মধ্য দিয়ে জন্মদিন উদযাপিত হয়েছে। অনলাইন ও প্রিন্ট মিডিয়া বিশেষ সংবাদ ছেপেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কয়েকটি লাইভ অনুষ্ঠানে জন্মদিনের শুভেচ্ছা / আড্ডা হয়েছে। বিশেষতঃ পৃথিবীর ৭টি মহাদেশ থেকে অসংখ্য কবিবন্ধুদের পাঠানো আগাম শুভেচ্ছা বার্তা আমাকে আপ্লূত করে। এটি বাংলা ভাষার একজন কবির জন্য গৌরবের।

আমি আমার জন্মের জন্য পিতা হাজী আব্দুল জাব্বার এবং মাতা জাহানারা বেগম এর নিকট চিরঋণী। আরো ঋণী নিজ গ্রাম-বল্লভপুরের সহজ সরলমনা মানুষগুলোর প্রতি: যাঁদের স্নেহ ও ভালোবাসায় কেটেছে আমার শৈশব ও কৈশোরের মধুমাখা অনিন্দ্য সুন্দর দিনগুলো, চাঁদনী রাতগুলো।

এই মাহেন্দ্রক্ষণে আমি মহান আল্লাহ নিকট সুক্রিয়া আদায় করছি। সকল শুভাকাঙ্ক্ষীর প্রতি বিনয় চিত্তে কৃতজ্ঞতা প্রকাশ করছি। মঙ্গল আলোয় ভরে উঠুক আমাদের পৃথিবী।”

Daily Frontier News