Daily Frontier News
Daily Frontier News

জাতীয় ইস্যু নিয়ে প্রশ্ন তোলা দেশ দ্রোহিতার শামিল— বাংলাদেশ জাসদ

 

সাংবাদিক, জুনায়েদ সিদ্দিক।

 

দীর্ঘদিন আয়না ঘরে গুম হয়ে থাকা ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী গত ৩ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে তার গুম হওয়া কালীন সময়ের ঘটনার বিবরণ এবং গুম হওয়ার কারণ ব্যাখ্যা করতে যেয়ে স্বাধীন বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবর্তনের কথা  বলেছেন । তিনি বাংলাদেশের জাতীয় সংগীতকে ‘স্বাধীনতার অস্তিত্বের পরিপন্থি’ আখ্যা দিয়ে তা পরিবর্তনের দাবি জানিয়েছেন এবং বাহাত্তরের সংবিধান ‘বৈধ নয়’ মন্তব্য করেছেন।

তিনি মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়েও প্রশ্ন তুলেছেন। পত্রিকায়, ইলেকট্রনিক্স মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এই বক্তব্য বাংলাদেশ জাসদের নজরে এসেছে। আমরা তার এই বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। বাংলাদেশ জাসদ মনে করে মুক্তিযুদ্ধ ও তার অনুষঙ্গ একটি মীমাংসিত বিষয়। এগুলোকে মেনে নিয়েই বাংলাদেশ অর্ধশতাব্দীর বেশি সময় অতিক্রান্ত করেছে। বিভিন্ন সময়ে বিভিন্ন সরকারের বিভিন্ন দেশের প্রতি দুর্বলতা থাকলেও আমরা জাতি হিসেবে কোন দেশের গোলামী, কারো প্রতি বিদ্বেষ পুর্ন আচরণ কোনটাতেই অভ্যস্ত হই নাই। এদেশের মানুষ সম্মানের সহিত শিরদাঁড়া সোজা করে বাঁচতে চেয়েছে এবং তার জন্য লড়াই করেছে। তার জ্বলন্ত প্রমাণ ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ, ১৯৯০ এর ছাত্র অভ্যুত্থান এবং সর্বশেষ ২০২৪ সালের ছাত্র গনুভ্যুত্থানে বিশাল বিজয়। এসকল আন্দোলন এই জাতির ঐক্যের ফসল। অসংখ্য শহীদের রক্তের বাধনে এই ঐক্য গড়ে উঠেছে। যারা এসকল আন্দোলন, আন্দোলনের অর্জন নিয়ে কটুক্তি করেন তারা প্রকারান্তরে এই জাতির ঐক্যকে বিনষ্ট করতে চান।

ব্রিগেডিয়ার জেনারেল আযমী এই ধরণের বক্তব্য প্রদানের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে শহীদদের অসম্মানিত করেছেন। তার এই বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল। তিনি এই বক্তব্যের মধ্যদিয়ে সদ্য আন্দোলনে বিজয়ী শক্তিকে বিভক্ত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। অন্তর্বর্তীকালীন সরকার প্রধান যখন তরুন প্রজন্মের স্বপ্ন বাস্তবায়নে বৈষম্যহীন, শোষণহীন, কল্যাণময় এবং মুক্ত বাতাসের গণতানত্রিক বাংলাদেশ গঠনে জাতিকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন, সেই সময়ে ব্রিগেডিয়ার জেনারেল আযমীর এই বকব্য জাতিকে বিভক্ত করার মধ্য দিয়ে ছাত্র জনতার এই অভ্যুত্থানকে নস্যাৎ করার ষড়যন্ত্র বই অন্য কিছু নয়। আমরা অবিলম্বে তার বিরুদ্ধে আইনী পদক্ষেপ গ্রহনের জন্য সরকারের প্রতি দাবী জানাচ্ছি।

Daily Frontier News