Daily Frontier News
Daily Frontier News

রক্ত ছাড়া হালাল পশুর অন্য কোনো অংশ হারাম নয়

 

হাফেজ মাওলানা নুরে আলম

.    হালাল ও হারাম ইসলামী শরিয়তের গুরুত্বপূর্ণ দুটি পরিভাষা। সাধারণত ইসলামী শরিয়তের দৃষ্টিতে সব বৈধ বিষয়কে হালাল ও সব অবৈধ বিষয়কে হারাম বলা হয়। হালাল ও হারাম আল্লাহ কর্তৃক নির্ধারিত। তাই প্রত্যেক মুমিন নিঃসংকোচে তার অনুসরণ করে।

কো‌র‌আনের বাণী আল্লাহ বলেন
وَ یُحِلُّ لَهُمُ الطَّیِّبٰتِ وَ یُحَرِّمُ عَلَیۡهِمُ الۡخَبٰٓئِثَ
‘তিনি তাদের জন্য পবিত্র (ও
উত্তম) বস্তু হালাল করেছেন এবং অপবিত্র (ও অনুত্তম) বস্তু হারাম করেছেন।’ (সুরা আরাফ, আয়াত : ১৫৭)

আল্লাহ তা‌আলা তার বান্দার জন্য যা কিছু হারাম করেছেন তা ছাড়া আমাদের জন্য সবকিছুই হালাল বা বৈধ। আল্লাহ তায়ালা সূরা মায়েদার ৩ নং আয়াতে আমাদের জন্য কিছু হারাম খাদ্যের তালিকা দিয়েছেন, তিনি বলেন
حُرِّمَتۡ عَلَیۡكُمُ الۡمَیۡتَۃُ وَ الدَّمُ وَ لَحۡمُ الۡخِنۡزِیۡرِ وَ مَاۤ اُهِلَّ لِغَیۡرِ اللّٰهِ بِهٖ وَ الۡمُنۡخَنِقَۃُ وَ الۡمَوۡقُوۡذَۃُ وَ الۡمُتَرَدِّیَۃُ وَ النَّطِیۡحَۃُ وَ مَاۤ اَكَلَ السَّبُعُ اِلَّا مَا ذَكَّیۡتُمۡ ۟ وَ مَا ذُبِحَ عَلَی النُّصُبِ وَ اَنۡ تَسۡتَقۡسِمُوۡا بِالۡاَزۡلَامِ ؕ ذٰلِكُمۡ فِسۡقٌ ؕ اَلۡیَوۡمَ یَئِسَ الَّذِیۡنَ كَفَرُوۡا مِنۡ دِیۡنِكُمۡ فَلَا تَخۡشَوۡهُمۡ وَ اخۡشَوۡنِ ؕ اَلۡیَوۡمَ اَكۡمَلۡتُ لَكُمۡ دِیۡنَكُمۡ وَ اَتۡمَمۡتُ عَلَیۡكُمۡ نِعۡمَتِیۡ وَ رَضِیۡتُ لَكُمُ الۡاِسۡلَامَ دِیۡنًا ؕ فَمَنِ اضۡطُرَّ فِیۡ مَخۡمَصَۃٍ غَیۡرَ مُتَجَانِفٍ لِّاِثۡمٍ ۙ فَاِنَّ اللّٰهَ غَفُوۡرٌ رَّحِیۡمٌ ﴿۳﴾

তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত প্রাণী, রক্ত ও শূকরের গোশত এবং যা আল্লাহ ভিন্ন কারো নামে যবেহ করা হয়েছে; গলা চিপে মারা জন্তু, প্রহারে মরা জন্তু, উঁচু থেকে পড়ে মরা জন্তু অন্য প্রাণীর শিঙের আঘাতে মরা জন্তু এবং যে জন্তুকে হিংস্র প্রাণী খেয়েছে- তবে যা তোমরা যবেহ করে নিয়েছ তা ছাড়া, আর যা মূর্তি পূঁজার বেদিতে বলি দেয়া হয়েছে এবং জুয়ার তীর দ্বারা বণ্টন করা হয়, এগুলো গুনাহ। যারা কুফরী করেছে, আজ তারা তোমাদের দীনের ব্যাপারে হতাশ হয়ে পড়েছে। সুতরাং তোমরা তাদেরকে ভয় করো না, বরং আমাকে ভয় কর। আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পূর্ণ করলাম এবং তোমাদের উপর আমার নিআমত সম্পূর্ণ করলাম এবং তোমাদের জন্য দীন হিসেবে পছন্দ করলাম ইসলামকে। তবে যে তীব্র ক্ষুধায় বাধ্য হবে, কোন পাপের প্রতি ঝুঁকে নয় (তাকে ক্ষমা করা হবে), নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

এই আয়াতের ব্যাখ্যা থেকে আমরা জানতে পারি যে মৃত জন্তু আমাদের জন্য হারাম করা হয়েছে, তেমনিভাবে রক্তও হারাম করা হয়েছে সেটা হালাল প্রাণীর হলেও। ফুকাহায়ে কিরাম সর্ব সম্মতিক্রমে পশুর রক্ত খাওয়াকে হারাম সাব্যস্ত করেছেন। সুতরাং কুরবানির পশু হোক কিংবা হালাল যে কোনো পশু হোক; সব হালাল প্রাণীর প্রবাহিত রক্ত খাওয়া হারাম বা নিষিদ্ধ।

এবার দেখা যাক হালাল পশুর অন্য কোন অংশ হারাম কিংবা নিষিদ্ধ আছে কি-না। এসম্পর্কে কয়েকটি হাদিস পর্যালোচনা করছি-

এ সংক্রান্ত একটি হাদিস হল-

كَرِهَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ مِنَ الشّاةِ سَبْعًا: الْمَرَارَةَ، وَالْمَثَانَةَ، وَالْغُدّةَ، وَالحَيَا، وَالذّكَرَ، وَالْأُنْثَيَيْنِ، وَالدّمَ.

অর্থাৎ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বকরীর সাতটি জিনিস অপছন্দ করেছেন: পিত্ত, মূত্রথলি, মাংসগ্রন্থি, নর ও মাদার গুপ্তাঙ্গ, অ-কোষ, (প্রবাহিত) রক্ত। (কিতাবুল আছার মুহাম্মাদ রাহ., হাদীস ৮০৮)

অন্য এক হাদিসে এসেছে-বিখ্যাত তাবেয়ি হজরত মুজাহিদ রাহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বকরির সাত জিনিস (খাওয়াকে) অপছন্দ করেছেন। (তাহলো)- প্রবাহিত রক্ত, পিত্ত, মূত্রথলি, মাংসগ্রন্থি, নর-মাদা পশুর গুপ্তাঙ্গ এবং অণ্ডকোষ।’ (বায়হাকি)

অন্য হাদিসে এসেছে, ‘রক্ত ছাড়া হালাল পশুর অন্য কোনো অংশ হারাম নয়।’ তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হালাল পশুর এ অংশগুলো অপছন্দ করতেন– প্রবাহিত রক্ত- অণ্ডকোষ- চামড়া ও গোশতের মাঝে সৃষ্ট জমাট মাংসগ্রন্থি- মূত্রথলি- পিত্ত- নর ও মাদা পশুর গুপ্তাঙ্গ।

উল্লেখিত হাদিস দ্বারা বুঝা যায় রক্ত ছাড়াও ৬টি জিনিস খাওয়াকে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) অপছন্দ করতেন, তিনি খেতেন না। রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর অপছন্দের মাধ্যমে কোন জিনিস হারাম হয় কি-না এবিষয়ে জানতে হলে হুজুর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর অন্য হাদিসের দিকে লক্ষ্য করতে হবে।

হযরত ইয়াহইয়া ইবনু আইয়ুব, কুতায়বা ও ইবনু হুজর রহ. থেকে বর্ণিত, ইবনু উমার রা. বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দব্ব (অনেকটা গুইসাপের মত দেখতে) সম্পর্কে জিজ্ঞেস করা হলো। তিনি বললেনঃ আমি তা খাইও না, এবং তা হারামও বলি না। (মুসলিম ৪৮৭০)।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দব্ব খাওয়াকে অপছন্দ করতেন তা সত্ত্বেও দব্ব অন্যদের জন্য হারাম হয়নি।

উল্লিখিত হাদিস দ্বারা একথা প্রতীয়মান হয় যে, রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) হালাল কোন কিছু খেতে অপছন্দ করলে কিংবা অন্যদের খেতে নিষেধ না করলে তা অন্যদের জন্য হারাম হয় না। যেহেতু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেনি তাই হারাম হবে না।

ফুকাহায়ে কিরাম এ মাস‌আলায় রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর অপছন্দের খাবার গুলো খাওয়া উম্মতের জন্য মাকরূহ হিসেবে বিবেচনা করে থাকেন।

আহনাফগণ এখানে মাকরুহ (অপছন্দ) দ্বারা মাকরুহে তাহরিমি উদ্দেশ্য করে থাকেন। ইমাম আবু হানিফা রহ. থেকে বর্ণিত, রক্ত হারাম, ছয়টি বস্তু মাকরুহ। রক্ত হারাম; কেননা, তা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত। আর তাহল, আল্লাহ তাআলার বাণী- أَوْ دَمًا مَّسْفُوحًا অথবা প্রবাহিত রক্ত।’

তবে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অপছন্দনীয় খাবারগুলো আমাদের জন্য না খাওয়াই উত্তম।

আল্লাহ আমাদের সকলের জন্য উত্তম রিজিকের ফায়সালা করুন, আমিন।

লেখক: হাফেজ মাওলানা নুরে আলম (জাহাঙ্গীর), (লেখক, কলামিস্ট ও সাংবাদিক)।

Daily Frontier News