Daily Frontier News
Daily Frontier News

চট্টগ্রামে অবৈধভাবে তোলা ২ লাখ ঘনফুট বালু জব্দ,

 

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরোচীফ

,অবৈধ বালুবিক্রি হচ্ছে আনোয়ারা চন্দনাইশের বরকলব্রীজ সহ বিভিন্ন পয়ন্টে দেখার কেউ নাই,,
চট্টগ্রামে অবৈধভাবে তোলা ২ লাখ ঘনফুট বালু জব্দ
চট্টগ্রামের লোহাগাড়ায় পৃথক অভিযানে অবৈধভাবে তোলা ২ লাখ ৫ হাজার ৩০০ ঘনফুট বালু জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব বালু জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে নেতৃত্ব দেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান জানান, অবৈধভাবে বালু উত্তোলনের সংবাদ পেয়ে চুনতি ইউনিয়নে অভিযান চালানো হয়। এসময় ৯ নং ওয়ার্ডের জামতল এলাকা থেকে ৩২ হাজার ৬৪০ ঘনফুট, কিল্লাঘোনা বাজারের উত্তর পাশ থেকে ৪৮ হাজার ৩৩৬ ঘনফুট, ঘোড়ারচর ও ফারেঙ্গা খালের মুখ থেকে ৫১ হাজার ৪৯৪ ঘনফুট বালু জব্দ করা হয়।

এছাড়াও অভিযানে পেক্কাছড়ি ব্রিজের পাশ থেকে ২৬ হাজার ৮২৬ ঘনফুট, সুয়ারগা ভিটা থেকে ৫ হাজার ৭০০ ঘনফুট ও পানত্রিশা উত্তর পাড়া থেকে ৪০ হাজার ৩০৪ ঘনফুট বালু জব্দ করা হয়। এসময় ৩টি ডাম্প ট্রাক আটক এবং বালু উত্তোলন কাজে ব্যবহৃত পাইপ ও মেশিন নিষ্ক্রিয় করা হয়েছে বলেও জানান মোহাম্মদ শাহজাহান।

অন্য দিকে আনোয়ারা ও চন্দনাইশ উপজেলায় চাঁনখালী বরকলব্রীজ সহ বিভিন্ন পয়েন্টে অবৈধ ভাবে প্রতিদিন হাজার হাজার ফুট বালু উত্তোলন হচ্ছে, ড্রেজারে সাংগু নদী থেকে বালু উত্তোলন করে আনার পথে চাঁনখালী অনেক যায়গায় নদীর পাড় ভেঙে বীজের জমি বিলীন হয়ে যাচ্ছে,পীরখাইন মাদ্রাসা থেকে বরকলব্রীজ পর্যন্ত নদীর পশ্চিম পাশে ভেঙে যাচ্ছে। সচেতন মহল মনে করেন, উপরে তদবির করে এসব অবৈধ বালু উত্তোলন ও বিক্রি নির্বিঘ্নে কার্যক্রম চালানো হচ্ছে । সচেতন মহল আরো মনে করেন আনোয়ারা ও চন্দনাইশের প্রশাসন ভ্রাম্যমান আদালত দেখছেন না কেন?
বালু ব্যবসায়ীরা প্রভাব শালী হওয়ায় ভয়ে কেউ মুখ খুলছে না,।

জনস্বার্থে ও পরিবেশ সুরক্ষায় অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Daily Frontier News