Daily Frontier News
Daily Frontier News

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক কনফারেন্সের পর্দা উঠলো

 

তাহছিন নূরী খোকন,
শাহজাদপুর, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে দ্যা আর্ট অব সোসাল চেইঞ্জ শীর্ষক তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। কনফারেন্সে ভারত, মালেশিয়াসহ দেশ বিদেশের বরেণ্য শিক্ষবিদ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন।

শুক্রবার (১৬ জুন) সকালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্সের প্রথম অধিবেশনের শুভ উদ্বোধন করেন প্রফেসর ড. শাহ্ আজম, উপাচার্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. পবিত্র সরকার, সাবেক উপাচার্য রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, ভারত এবং প্রফেসর ড. সুজিত কুমার বসু, সাবেক উপাচার্য বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, ভারত।

কনফারেন্সের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। তিনি বলেন, দেশ-বিদেশের দুই শতাধিক গবেষকের অংশগ্রহণে তিনদিন ব্যাপী এই কনফারেন্স আয়োজন করতে পেরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আনন্দিত।

গবেষণা জাতীয় উন্নয়নের একটি সোপান। গবেষণাকে আলোর সামনে আনতে কনফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কনফারেন্স আগত অতিথি, শিক্ষক, গবেষক, ডেলিগেট এবং কনফারেন্স আয়োজক কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আয়োজিত তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের দ্বিতীয় দিনে কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ড. পবিত্র সরকার, সাবেক উপাচার্য রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, ড. নরিজা বিনতে মোস্তামিল, অধ্যাপক, মালায়া বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়া ও রেজওয়ানা চৌধুরী বন্যা (ভার্চ্যুয়ালি সংযুক্ত ছিলেন) রবীন্দ্র সংগীত বিশেষজ্ঞ এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

উদ্বোধনী অধিবেশন শেষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের লেকচার থিয়েটার, সংগীত বিভাগের মিউজিক স্টুডিও এবং সীমান্ত কনভেনশন সেন্টারে টেকনিক্যাল সেশনগুলো পরিচালিত হয়। সেখানে দেশ-বিদেশের গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধগুলো উপস্থাপন করেন।

গতকাল বৃহস্পতিবার শাহজাদপুরে আগত দেশ বিদেশের ডেলিগেটদের নেটওয়ার্কিংয়ের মাধ্যমে কনফারেন্সের কার্যক্রম শুরু হয়।

আগামীকাল শনিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম আস্তর্জাতিক কনফারেন্সের সমাপ্তি হব

Daily Frontier News