Daily Frontier News
Daily Frontier News

জয়পুরহাটে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

 

জয়পুরহাট প্রতিনিধি:-

দেশের ৫০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনের ন্যায় জয়পুরহাটের জেলা মডেল মসজিদ ও ক্ষেতলাল উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল ) সকাল ১০ টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জয়পুরহাটের এই দুটি নবনির্মিত দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জয়পুরহাট জেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়পুরহাট ১ আসনের সংসদ সদস্য এড. সামছুল আলম দুদু, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার নুরে আলম, জেলা পরিষদের চেয়ারম্যান খাজা সামছুল আলম, গণপূর্ত বিভাগের নিবাহী প্রকৌশলী ড. ফারজানা আক্তার, ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক রিয়াজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেটসহ রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও সুধীজন উপস্থিত ছিলেন।

মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রে যা যা থাকছে- নারী ও পুরুষের আলাদা ওজু ও নামাজের জায়গা রাখা হয়েছে।

হজ্বে ইচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, লাইব্রেরি, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র, ইসলামী বই বিক্রয় কেন্দ্র, কোরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন।

মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্বযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে।

ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি রাখার জায়গা রাখা হয়েছে।
সারা দেশে এসব মসজিদে প্রতিদিন চার লাখ ৯৪ হাজার ২০০ জন পুরুষ এবং ৩১ হাজার ৪০০ জন নারী একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

একসাথে প্রায় ৩৪ হাজার মানুষ কোরআন তেলাওয়াত করতে পারবেন, ৬ হাজার ৮০০ জন ইসলামিক বিষয়ে গবেষণা করতে পারবেন, ৫৬ হাজার মানুষ দোয়া ও মোনাজাতে অংশ নিতে পারবেন এবং প্রতি বছর এখান থেকে ১৪ হাজার কোরআনে হাফেজ হবেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে সংসদ সদস্য এড. সামছুল ইসলাম দুদুসহ অতিথিবৃন্দ মসজিদের নিচতলায় স্থাপিত ফলক উন্মোচন করেন ও দোয়ায় অংশ নেন।

দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুল মতিন।

Daily Frontier News