Daily Frontier News
Daily Frontier News

সাংবাদিক কাকে বলে, সাংবাদিকতা কী

 

মোঃ আবদুল্লাহ বুড়িচং ।।

সাংবাদিকতা একটি মহান পেশা, সাংবাদিক শব্দ সহজ হলেও এই পেশা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ও মহৎ সম্মানজনক পেশা।
দেশ ও জাতির বিষয়ে জানতে সংবাদকর্মীদের সাংবাদিকতার আদর্শলিপি পড়তে হবে।

বিশেষ করে “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক দেশ ও জাতির বিবেক, ঝুঁকিপূর্ণ জেনেও সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করে যান। শুধুমাত্র মানুষের সকল বিষয়ে জাতির কাছে তুলে ধরতে মানবতার কল্যাণে সাংবাদিকরা কাজ করছেন।
পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের অবশ্যই চোখ কান খোলা রেখে সচেতন হয়ে কাজ করতে হবে।সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেও কারো মনজয় করতে পারেন না, ছোট একটি ভুল করলেই সাংবাদিকদের উপর হামলা, মামলা করা হয়, এমনকি সাংবাদিককে হত্যার শিকার হতে হয়।
অধিকাংশ সাংবাদিকরাই আজকাল মানবেতর জীবনযাপন করছেন।

জনগণের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করছেন, এর বিনিময়ে কি পাচ্ছেন? নির্যাতনের শিকার হচ্ছেন অনেক সাংবাদিক, হয়রানিমূলক মামলার শিকার হচ্ছেন অনেকেই, যার কোনো হিসাব নেই?। বাংলাদেশে বর্তমানে প্রায় ১৮ কোটি জনগণ, সেই তুলনায় আইনশৃঙ্খা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকের সংখ্যা অনেক কম। ধন্যবাদ জানাই তাদেরকে যারা মানুষের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন।
পুলিশ সাংবাদিক আইনজীবি ও জনপ্রতিধিগণ, এই চারটি শব্দের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হলো “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক।
বিশেষ করে সাংবাদিকতার আদর্শলিপি’র বেশিরভাগ শব্দ আছে যা সাংবাদিকদের জন্য জানা জরুরি-যেমনঃ-সংবাদের উৎসহের মত সংবাদের উপাদান কি? মানুষ এবং প্রকৃতি, মানুষের আশা-আকাঙ্খা, আনন্দ, বেদনা, সুখ-দুঃখ, সমস্যা ও সম্ভাবনাই সংবাদের মূল প্রতিপাদ্য।

সাংবাদিক সবাইকে তথ্য জানার অধিকার আছে, তবে কারো সাথে বিবাদ বা শক্রতা করে সাংবাদিকতায় সাফল্য আসতে পারে না। সাংবাদিকরা সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে, এতে স্বাধীনভাবে সাংবাদিকতা করা সহজ হবে আমি মোঃ আবদুল্লাহ মনে করি।

সিনিয়ররা সাংবাদিকরা জুনিয়রদের হেল্প করবেন সহযোগিতা করবেন।
বেশির ভাগই সিনিয়র সাংবাদিকরা জুনিয়রদের পিছনে লেগে থাকে।
সাংবাদিক সাংবাদিক যদি একের অপরের পিছনে যদি লেগে থাকি তাহলে আমাদের সাংবাদিকদের অনেক ক্ষতিগ্রস্ত হবে।

আমরা সকল গণমাধ্যম কর্মীরা যদি ঐক্যবদ্ধ হয়ে কাজ করি তাহলে‌ আমাদের কে দাবিয়ে রাখতে পারবে না কেউ।আসুন একে অপরের সহযোগিতা করি আমরা সাংবাদিকরা ঐক্যবদ্ধ হয়ে চলি।

Daily Frontier News