Daily Frontier News
Daily Frontier News

মানিকগঞ্জে বিশ্ব অহিংস দিবসে সামাজিক সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধের ডাক

 

 

সাধন সূত্রধর, জেলা প্রতিনিধি মানিকগঞ্জঃ-

 

আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে আজ মানিকগঞ্জ স্যাক কার্যালয়ে বেসরকারি উন্নয়ন সংগঠন বারসিক এর আয়োজনে আলোচনা সভা, মানববন্ধন ও শান্তির মিছিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় মানিকগঞ্জ সহিংসতা বিরোধী শান্তি কমিটি(পেভ) এর আহবায়ক সমাজকর্মী মোঃ ইকবাল খান এর সভাপতিত্বে ও উন্নয়নকর্মী মো.নজরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মানবাধিকার ফোরাম এর সভাপতি অ্যাডভোকেট দীপক ঘোষ। বিশেষ আলোচনায় আরো অংশগ্রহণ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, হীরালাল সেন সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের জেলা সহসভাপতি অধ্যাপক মনোয়ার হোসেন, প্রগতি লেখক সংঘ জেলা শাখার কোষাধ্যক্ষ তাপস কর্মকার,পল্লী চিকিৎসক ও সাংস্কৃতিক কর্মী ভজন কৃষ্ণ বনিক, দিশারি সংগঠনের সভাপতি হাসান সিকদার, বারসিক কর্মকর্তা গাজী শাহাদাত হোসেন বাদল,ঋতু রবি দাস,রুমা আক্তার ও সামায়েল হাসদা প্রমুখ।
বক্তারা স্লোগানে বলেন ‘যুদ্ধ নয়,শান্তি চাই,অহিংসার বাণী ঘরে ঘরে জ্বালি,অহিংসার পথ ধরি, সহিংসতা বন্ধ করি ইত্যাদি। বাল্য বিবাহ নারী নির্যাতনসহ সামাজিক সহিংসতা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির কথা বলেন।
তারা আরো বলেন বিশ্ব শান্তি দূত মোহনদাস করমচাঁদ গান্ধীর আদর্শে উজ্জীবীত হয়ে আমরা সমাজের আমুল পরিবর্তন ও শান্তি প্রতিষ্ঠা করতে চাই।

উল্লেখ্য যে- আন্তর্জাতিক অহিংস দিবসটি ২ অক্টোবর, ভারতীয় স্বাধীনতা আন্দোলনের নেতা এবং অহিংসার দর্শন ও কৌশলটির প্রবর্তক মহাত্মা গান্ধীর জন্মদিনে পালন করা হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদের রেজোলিউশন অনুসারে আন্তর্জাতিক দিবস “শিক্ষা ও জনসচেতনতার মাধ্যমে অহিংসার বার্তা প্রচার করার” একটি উপলক্ষ। প্রস্তাবটি “অহিংসার নীতির সর্বজনীন প্রাসঙ্গিকতা” এবং “শান্তি, সহনশীলতা, বোঝার এবং অহিংসার সংস্কৃতি সুরক্ষিত করার” ইচ্ছাটিকে পুনরায় নিশ্চিত করে।

১৪০ জন সহ-স্পনসরদের পক্ষে সাধারণ পরিষদে রেজুলেশনের প্রবর্তন করে ভারতের বিদেশমন্ত্রী প্রতিমন্ত্রী মিঃ আনন্দ শর্মা বলেছিলেন যে এই প্রস্তাবের প্রশস্ত ও বিস্তৃত স্পনসরশিপ মহাত্মা গান্ধীর প্রতি সর্বজনীন সম্মানের প্রতিচ্ছবি এবং তাঁর দর্শনের স্থায়ী প্রাসঙ্গিকতা। প্রয়াত নেতার নিজের কথা উদ্ধৃত করে তিনি বলেছিলেন: “অহিংসা মানবজাতির নিষ্পত্তি করার ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ শক্তি। এটি মানুষের দক্ষতার দ্বারা উদ্ভাবিত ধ্বংসের শক্তিশালী অস্ত্রের চেয়েও শক্তিশালী ”।

Daily Frontier News