Daily Frontier News
Daily Frontier News

ভোট কারচুপি ও ফলাফল পাল্টানোর অভিযোগ পরাজিত প্রার্থীদের,পুনরায় ভোট গণনার দাবি দাবী, অনাস্থা বাড়ছে ইভিএমে । 

 

স্টাফ করেসপন্ডেন্ট কুমিল্লা :-

 

কুমিল্লার নাঙ্গলকোটে ইউপি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ এনে পুনরায় ভোট গণনার দাবি জানিয়েছেন জোড্ডা ইউপি চেয়ারম্যান প্রার্থি আনোয়ার হোসেন মিয়াজী সহ সকল ইউনিয়নের পরাজিত প্রার্থিরা।

গত বৃহস্পতিবার(২৯ ডিসেম্বর) নাঙ্গলকোট উপজেলার ৮ইউপিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।
এ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক প্রার্থীদের মধ্যে ৭ইউনিয়নে বিজয়ী ঘোষণা করা হয় এবং একটি ইউনিয়নে ( জোড্ডা পঃ) স্বতন্ত্রপ্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়, কিন্তু ফলাফল ঘোষণা নিয়ে পরাজিত প্রার্থীরা কারচুপির অভিযোগ এনেছেন।
অভিযোগে বটতলী ইউপির স্বতন্ত্র প্রার্থী মঈন উদ্দিন তালুকদার মিন্টু বলেন, সকল থেকে দুপুর ১টা পর্যন্ত ভোট গ্রহণ ভালো ছিল। এরপর নৌকা প্রতীকের আবদুল জলিলের সন্ত্রাসী বাহিনী প্রতিটা ভোটকেন্দ্রে ঢুকে প্রকাশ্যে বলছে এখন থেকে ভোট সব নৌকায় দিতে হবে এবং ইভিএম মেশিনের পাশে দাঁড়িয়ে জোর করে ভোট নিয়েছেন। সেই সময় তার পোলিং এজেন্টদের বুথ থেকে বের করে দিয়েছে। এরপরও তিনি ব্যাপক ভোটে এগিয়ে ছিলেন, কিন্তু কেন্দ্রে ফলাফল ঘোষণা করতে প্রিজাইডিং অফিসার গড়িমসি করে প্রায় দুই থেকে আড়াই ঘন্টা দেরী করেন। তিনি নিশ্চিত করে বলেন, আমার ভোট মাইনাস করে নৌকা প্রার্থীর পক্ষে যোগ করে দিয়ে তাকে বিজয়ী ঘোষণা করেন। তিনি পুনরায় ভোট গননার দাবী জানান।
একই অভিযোগ দৌলখাঁড় ইউপি’র আনারস প্রতীকের স্বতন্ত্রপ্রার্থী বর্তমান ইউপি চেয়ারম্যান হাজী আবুল কালামের। তিনি বলেন, আইটপাড়া আজিজিয়া সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে প্রিসাইডিং কর্তৃক ঘোষিত নৌকা প্রতীকের প্রার্থী সাইফুর রহমান বাবলু ভোট পেয়েছেন মাত্র ১০৯ ভোট। আর তিনি পেয়েছেন ৫৭০ ভোট। সেখানে নাঙ্গলকোট কন্ট্রোল রুম ফলাফল পরিবর্তন করে তার প্রাপ্য নেখঅ ফ্যথীকের পক্ষে ঘোষনা করা হয় ! তিনি আরো অভিযোগ করে বলেন, এভাবে প্রত্যেক কেন্দ্রেই তার ভোট মাইনাস করে নৌকা প্রতীকের পক্ষে যোগ করে বিজয়ী ঘোষণা করেন। তিনিও পুনরায় ভোট গননার দাবী জানান। একই ইউনিয়নের চশমা প্রতীকের প্রার্থী মোশারফ হোসেন মুশু অভিযোগ করে বলেন, পাইকোট কেন্দ্রের ফলাফল ২ঘন্টা পর ঘোষণা করা হয় ? সে কেন্দ্রে তার ভোট কমিয়ে নৌকা প্রার্থী পক্ষে যোগ দিয়ে ১৪৪ ভোটে তাকে পরাজিত দেখায়। তিনিও পাইকোট কেন্দ্রের ভোটপুনঃগনণার দাবী জানান।
ভোট পুনঃ গননার দাবী জানাচ্ছেন, জোড্ডা পূর্ব ইউপি’র আনারস প্রতীকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোসেন মিয়াজী, আদ্রা দঃ ইউপির স্বতন্ত্র চশমা প্রতীকের প্রার্থী মোঃ সাইফুল্লাহ, আদ্রা উত্তর ইউনিয়নের স্বতন্ত্র আনারস প্রতীকের প্রার্থী নাছির উদ্দিন রতন, রায়কোট উঃ ইউনিয়নের স্বতন্ত্র ঘোড়া প্রতীকের প্রার্থী মোহাম্মদ ইসরাফিল, রায়কোট দক্ষিণ ইউনিয়নের স্বতন্ত্র ঘোড়া প্রতীকের প্রার্থী মোঃ নজরুল ইসলাম ভূঁইয়া ।
বেসরকারীভাবে ঘোষিত ফলাফল, আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের বিজয়ী প্রার্থীরা হলেন, রায়কোট উত্তর ইউনিয়ন মাস্টার রফিকুল ইসলাম মজুমদার ২হাজার ৭শ ৫৩ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র ঘোড়া প্রতীকের প্রার্থী মোহাম্মদ ইসরাফিল ভোট পেয়েছেন ২হাজার ৪শ ১৪ ভোট। রায়কোট দক্ষিণ ইউনিয়ন আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের প্রার্থী আবুল কালাম ভূঁইয়া ৩ হাজার ৭শ ৭৯ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র ঘোড়া প্রতীকের প্রার্থী মোঃ নজরুল ইসলাম ভূঁইয়া ভোট পেয়েছেন ৩হাজার ২শ ১৬ ভোট। জোড্ডা পূর্ব ইউনিয়নে আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের প্রার্থী মোহাম্মদ নুরুল আফছার ৪ হাজার ৬শ ৭১ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র আনারস প্রতীকের প্রার্থী মোঃ আনোয়ার হোসেন ভোট পেয়েছেন ২হাজার ৪শ ৬৯ ভোট। দৌলখাঁড় ইউনিয় আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের প্রার্থী সৈয়দ মোঃ সাইফুর রহমান ৩ হাজার ২শ ৬৭ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র ঘোড়া প্রতীকের প্রার্থী মোঃ মোশারফ হোসেন ভোট পেয়েছেন ৩হাজার ১শ ২৩ভোট। আদ্রা দক্ষিণ ইউনিয়নে আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের প্রার্থী মোঃ আবু ইউছুফ ৭ হাজার ৯শ ৮৫ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র চশমা প্রতীকের প্রার্থী মোঃ সাইফুল্লাহ ভোট পেয়েছেন ১হাজার ৭শ ২৩ ভোট। আদ্রা উত্তর ইউনিয়ন আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের প্রার্থী তাজুল ইসলাম মজুমদার ৪ হাজার ৯শ ৩৩ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র আনারস প্রতীকের প্রার্থী নাছির উদ্দিন ভোট পেয়েছেন ৩ হাজার ৫শ ৯০ ভোট। বটতলী ইউনিয়নে আওয়ামীলীগ সমর্থিত নৌকা প্রতিকের প্রার্থী আবদুল জলিল ৩ হাজার ৫শ ৪০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী স্বতন্ত্র মোটরসাইকেল প্রতীকের প্রার্থী মোঃ মঈন উদ্দিন তালুকদার ভোট পেয়েছেন ২হাজার ৭শ ৫২ ভোট। জোড্ডা পশ্চিম ইউনিউনে ঘোড়া প্রতিকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন ২হাজার ৭শ ৭৫ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্ধী আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী মোঃ আব্দুল হক ভূঁইয়া ভোট পেয়েছেন ২হাজার ৪শ ৭২ ভোট ঘোষিত ফলাফরে। দেখা যাচ্ছে, ইভিএম েশুধু হতাশ করে না,ব্যবধান কাছাকাছি রেখে আশাবদিও করে। কুমিল্লা সিটি কর্পোরেশনের ভোট আর নাঙ্গলকোটের ইউপি ভোট একই সূঁতোয় গাথা ! সুতরাং অনাস্থা বাড়ছে ইভিএমে।

Daily Frontier News