Daily Frontier News
Daily Frontier News

ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগরে অমর দেবনাথ অন্ধ হয়েও ব্যবসায় খুঁজছেন নিজের আহার

 

আলমগীর হোসেন বিজয়নগর প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া

 

.      জেলা ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগর উপজেলার চান্দুরা ইউনিয়নের আলাদাউদ পুর গ্রামের রামধন দেবনাথ এর ছেলে অমর দেবনাথ (৫০) নিজে অন্ধ হয়েও কর্মকারের প্রস্তুতকৃত দু চারটি দাঁ কাঁচি বিক্রি করে আহারের সন্ধানে প্রতিদিন।

.     অমর দেবনাথ একজন জন্মান্দ প্রতিবন্ধী সাংসারিক জীবনে মানসিক প্রতিবন্ধী স্ত্রীর দুই কন্যা ও এক ছেলে সন্তান রয়েছে।বিগত ৫/৬ বছর যাবত স্ত্রী ফুলমতি দেবনাথ মানসিক রোগে ভুগছেন। কুলিয়ে উঠাতে পারছে না চিকিৎসার ব্যয়বহুল অর্থ। ঠিকমতো আহাদের সন্ধানে এক বেলা খেলেও নিশ্চিত হতে পারছে না পরের ওয়াক্তের খাবারের।

.     পাচ্ছেনা কোন সহায়তা, না পারছে কারো কাছে হাত পাততে। এমনই জীবদ্দশায় নিজেকে বেঁচে রাখতে আমতলী বাজারের রাস্তার উপরে ৫০/৬০ টাকা উপার্জনের আশায় খরিদকৃত দু চারটি কাঁচি দাঁ বিক্রি করে নিজে ও পরিবারকে বাঁচানোর অক্লান্ত চেষ্টা করে যাচ্ছে। বিগত লুটপাটের দেশে এমন বৈষম্য থাকতে পারে না। তার এই অসহায়ত্বের প্রতিচ্ছবি প্রতিয়মান হচ্ছে তার বাস্তব চিত্রে। তার এই অসহায়ত্বের কাহিনীতে চোখে পানি ধরে রাখার মত নয়। ফুটফুটে ছোট ছেলেটার বয়স ৫বছর, এই সময়টা থাকার কথা স্কুলে সেই সময়ে জীবিকার তাগিদে নিজের বাবাকে পথ দেখিয়ে নিতে হচ্ছে কাচি বিক্রি করার স্থানে।

.     জানা যায়, কোনদিন ৫০ কোনদিন ৪০ টাকা উপার্জন করে থাকেন। কোনদিন উপার্জনের ৪০ টাকাই ব্যয় করতে হয় ফুটফুটে বাচ্চার চাহনিতে। এমন অসহায়ত্বে নির্দয় কাস্টমাররা অন্ধত্বের সুযোগে চুরি করে নিয়ে যায় ব্যবসার আসবাবপত্র।

.     প্রতিবন্ধী অমর দেবনাথ জানান, আমি একজন গরিব অসহায় প্রতিবন্ধী, এক বেলা খেলে দুবেলা খেতে পাই না। স্ত্রীও পাগল। কয়েকটা দা কাঁচি খরিদ করে আমতলী বাজারে বিক্রি করে কয়েক টাকা লাভ হয়। সেই লাভের টাকা দিয়ে আমার সংসার চলেনা। আমি বিজয়নগর উপজেলা প্রশাসন সরকারের সহযোগিতা চাচ্ছি।

Daily Frontier News