Daily Frontier News
Daily Frontier News

বুড়িচংয়ে ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে কামার শিল্পীরা

 

মোঃ আবদুল্লাহ বুড়িচং প্রতিনিধি।।

দরজায় কড়া নাড়ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা। আর মাত্র কদিন পরেই কুরবানির ঈদ। এই ঈদের অন্যতম কাজ হচ্ছে পশু কুরবানি করা। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় তার নামে পশু জবাই করাকে কোরবানি বলে।

ঈদুল আযহা উপলক্ষে আল্লাহর নামে নির্দিষ্ট কিছু হালাল পশু জবাই বা কোরবানি করা হয়। আর এই ঈদুল আযহাকে সামনে রেখে পশু জবাইয়ের সরঞ্জাম তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কামার শিল্পীরা।

কামারের দোকানের টুংটাং শব্দই বলে দিচ্ছে ঈদের আগমনী বার্তা। দিনরাত চলছে চাপাতি, দা, বটি, ছুরি তৈরি ও শানের কাজ। কুমিল্লার বুড়িচং উপজেলার কামার শিল্পের কারিগররা কাজের ব্যাস্ততায় নাওয়া খাওয়া ভুলে গভীর রাত পর্যন্ত চলছে তাদের কর্মযজ্ঞ।

কয়লার দগদগে আগুনে লোহাকে পুড়িয়ে পিটিয়ে তৈরি করছেন সব ধারালো সামগ্রী।

তবে এসব তৈরিতে এখনো আধুনিকতার কোন ছোঁয়া লাগেনি। পুরানো সেকালের নিয়মেই চলছে আগুনে পুড়ে লোহা হতে ধারালো সামগ্রী তৈরির কাজ। বুড়িচংয়ে একাধিক কামার জানান, আমরা অনেক বছর যাবৎ এ পেশায় জড়িত।

কুরবানির ঈদ আসলেই আমাদের ব্যাস্ততা বেড়ে যায়,আমরাও এ সময়ের অপেক্ষায় থাকি। সারা বছর বেচাকেনা কিছুটা কম থাকে,কোনো রকম দিন যায়। এই সময়ের জন্য সারা বছর অপেক্ষায় থাকি। কুরবানির ঈদের আগে এক সপ্তাহ ভালো বেচাকেনা হয়।

Daily Frontier News