Daily Frontier News
Daily Frontier News

বিজয়নগরে লিচু গাছে মুকুলের সমারোহ

আলমগীর হোসেন বিজয়নগর প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া

.   প্রতিবছরের ন্যায় এ বছরেও ব্রাহ্মণবাড়িয়া বিজয়নগর উপজেলার বিভিন্ন ইউনিয়নে লিচু গাছ মুকুলে ভরে উঠেছে। ফুলের সৌন্দর্য দেখলে মনে হয় কে যেন সাদা ফুলের পাপড়ি দিয়ে পুরো এলাকাকে মুড়িয়ে রেখেছে এবং এক অপরূপ প্রাকৃতির সৌন্দর্যের চারদিকে মৌমাছি গুনগুন ফুলের আমারুহে মনে হয় যেন, প্রকৃতি তার নিজ হাতে সাজিয়ে তুলেছেন বিজয়নগরকে। বিশেষ করে বিষ্ণুপুর, পাহাড়পুর ও সিঙ্গারবিল ইউনিয়নকে।

.    পুরো এলাকা ঘুরে দেখা যায়, হাজার হাজার গাছে মুকুলে পূর্ণ হয়ে আছে। গত বছর বৈরী আবহাওয়ার কারণে লিচুর ফলন তেমন ভালো না হলেও, এবছর গাছে গাছে মুকুলের অবস্থা দেখে কৃষকের মনের আশা জাগে এই মুকুলের প্রতিফলন ঠিকঠাক ভাবে ঘটবে।

.    বিষ্ণুপুর ইউনিয়নের লিচু চাষী ইকবাল মিয়া জানান, এবছর আবহাওয়া এখনো অনুকূলে আছে। গাছে গাছে প্রচুর মুকুলও এসেছে। গত বছর তুলনায় এবছর মুকুলের পরিমাণ বেশি। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর রেকর্ড সংখ্যক ফলন হবে আশা করছি। উপ-সহকারী কৃষি অফিসার আব্দুল ওদুদ ও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোহাম্মদ নূরে আলম আমাদের লিচু চাষীদের নিয়ে পরামর্শ সভা এবং  পরিচর্যা বিষয়ে আমাদেরকে পরামর্শ প্রদান করেন। উনাদের পরামর্শ মোতাবেক আমরা লিচু গাছের পরিচর্যা করতেছি।

.    উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোহাম্মদ নূরে আলম জানান, সংশ্লিষ্ট ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসারকে নিয়ে বিভিন্ন স্থানে লিচু চাষীদের সাথে উঠান বৈঠক, পরামর্শ সভা করে কিভাবে বিষমুক্ত নিরাপদ ফল উৎপাদন করা যায় সে বিষয়ে পরামর্শ দিয়ে আসছি।

.    তিনি আরো জানান,  লিচু চাষে সার ও সেচ  ব্যবস্থানা খুবই জরুরী। সঠিক সময়ের সার ও সেচ ব্যবস্থাপনা লিচু ছিদ্রকারী পোকা ব্যবস্থাপনার জন্য ফেরোমন ফাঁদ ব্যবহার ও অন্যান্য পোকা রোগ  দমনে বিভিন্ন ধরনের জৈব বালাইনাশক ব্যবহারের প্রয়োজনীয়  পরামর্শ দিয়ে আসছি।  এবছর অন্তত ১০০  হেক্টর লিচু নিরাপদ উপায়ে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। নিরাপদ লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সর্বক্ষণিক প্রচেষ্টা অব্যাহত আছে। নিরাপদ লিচু উৎপাদনে কৃষকের খরচ কম হওয়ায় এবং নিরাপদ ফল (লিচু) এর বাজার মূল্য বেশি থাকায় কৃষকেরা জৈব প্রযুক্তি ব্যবহারে দিন দিন উৎসাহিত হয়ে পড়েছে।

.   এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাব্বির আহমেদ জানান, এবছর বিজয়নগর উপজেলায় ৪৩০ হেক্টর জমিতে লিচু আবাদ হয়েছে যা থেকে ৪৫ কোটি আয়ের লক্ষ্যমাত্রা অনুমান করা হয়েছে। লিচু গাছ মুকুলে মুকুলে ভরে উঠেছে। আবহাওয়া অনুকূলে থাকলে লিচুর বাম্পার ফলন হবে এবং লক্ষ্যমাত্রায় ছাড়িয়া যাবে। আমাদের সকল উপসহকারী কৃষি অফিসার সহ সংস্কৃত সকলকে লিচু চাষীদের পাশে থেকে যথাযথ পরিচর্যা ও রোগবালাই দমনের জন্য প্রয়োজনীয় পরামর্শ ও নির্দেশনা দেওয়ার জন্য বলা হয়েছে।

Daily Frontier News