Daily Frontier News
Daily Frontier News

বর্তমান সমাজে আসল আত্মীয়-স্বজন কারা ?

 

নবীনগর ব্রাক্ষণবাড়িয়া প্রতিনিধি

আমরা সাধারণ বুঝি রক্তের সাথে কানেক্ট যারা আছে তারা আমাদের আত্মীয়-স্বজন,আর আমি যেটা বুঝি যে আমার অসময়ে আমার পাশে থেকেছে সেই আমার আত্মীয়-স্বজন,হোক সে রক্তের কানেক্টেড আত্মীয় অথবা রক্তের বাহিরে, কেননা বর্তমান সমাজ আত্মিয়তার কথা বলে যে ইমোশনাল ব্লাকমেইল করা হয় তা শুধু রূপক অর্থে আসলেই আত্মীয়তার অর্থে কোন কিছু করা হয় না।

বর্তমান সমাজে একজন পুরুষের জন্য কে আত্মীয়?

একজন পুরুষের কাছে আত্মীয় হলো প্রথমত তার স্ত্রীও সন্তান ও তার শশুর শাশুড়ি ও তার শালা-শালী তারপর তার মা-বাবা ও ভাইবোন।

আর একজন নারীর জন্য কে আত্মীয়?

একজন নারীর কাছে আত্মীয় হলো তার মা-বাবা ও ভাই-বোন ও তারপর তার স্বামী ও তার সন্তান, তাছাড়া একজন নারী কখনো তার স্বামীর বাড়ির মানুষকে আপন ভাবতে পারেনা ও আপন করে নিতে পারেনা।

উপরে উল্লেখিত যাদের কথা বললাম তাদের ছাড়া যে সমস্ত আত্মীয়-স্বজন আছে তারা রুপক অর্থে আত্মীয়-স্বজন,তবে তারাও আত্মীয়-স্বজন হয়ে থাকে।

তবে কখন মামা খালুরা আত্মীয় হয়?

যখন বিপদে পড়ে,বিপদ ছাড়া তারা কখনো আত্মীয় নয় রুপক অর্থের আত্মীয় ছাড়া।

এই কথা গুলো কেন বললাম?

কারন বর্তমানে আমাদের সমাজ তা অবলোকন করছে, কেননা একজন পুরুষের উপরে তিনটি হক ১ বাবার আত্মীয়-স্বজন ২ মায়ের আত্মীয়-স্বজন ৩ স্ত্রীর আত্মীয়-স্বজন, কিন্তু বর্তমানে কিছু অকৃতজ্ঞ পুরুষ ৩ নাম্বারকে ১ নাম্বারে নিয়ে এসেছে,আর ১ ও ২ কোন খবর নেই।

একজন পুরুষ যখন সাবলম্বী হয় তখন তার জন্য উচিত প্রথমে তার উপরে যার অবদান আছে তাকে সর্বোচ্চ সহযোগিতা করা,তারপর তার ভাই-বোন ও তারপর চাচাতো,খালাতো,মামাতো এরপর শালা-শালী।

কিন্তু পুরুষরা দুনিয়াতে সামান্য স্ত্রীকে খুশী করার জন্য আল্লাহর ও রাসুল সাল্লাল্লাহু এর সুমহান সুন্নতকে না গ্রহন করে শয়তানের আদর্শকে গ্রহন করে জাহান্নামের কারন হচ্ছে।

আর কিছু মেয়েরাও স্বামী যখন তার আত্মীয়-স্বজনকে সহযোগিতা করে তখন কত যে আনন্দ আর যখন স্বামী তার নিজ আত্মীয়কে সহযোগিতা করে তখন মনে করে কত যে ব্যথা,তখন বলে আমাদের ভবিষ্যৎ আছে এতো টাকা আত্মীয়দের পিছনে খরচ করলে কি হবে?

আমাদের রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন আমার মৃত্যুর পর নারীর চেয়ে আর কোন বড় ফেতনা রেখে যায়নি অতএব নারীর ফেতনা থেকে বেঁচে থাকো।

আর বর্তমানে নারীদের সবচেয়ে বড় ফেতনা হলো মেয়েরা তার স্বামীকে ভুলভাল বুঝিয়ে স্বামীকে তাঁর আত্মীয়-স্বজন থেকে দূরে রাখা,আর এই ফেতনায় অধিকাংশ পুরুষ আক্রান্ত।

Daily Frontier News