Daily Frontier News
Daily Frontier News

দশম গ্রেডের দাবিতে লাকসামে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি

 

জামাল উদ্দিন স্বপন 
নিজস্ব প্রতিবেদক:

 

কুমিল্লার লাকসামে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দশম গ্রেডের দাবিতে স্মারকলিপি পেশ, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

রোববার (৬ অক্টোবর) বিকেলে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের লাকসাম বাইপাস সড়কের দু’পাশে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষকরা। পরে লাকসাম হাউজিং এস্টেট জামে মসজিদের সামনে সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হয়।

এর আগে দাবির পক্ষে যৌক্তিকতা তুলে ধরে শিক্ষক নেতারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে যথাক্রমে প্রধান উপদেষ্টা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা বরাবরে স্মারকলিপি পেশ করে। বিকেলে মানববন্ধনে সহকারী শিক্ষকদের এক দফা দাবি দশম গ্রেড দেয়ার পক্ষে নানা স্লোগান দেন শিক্ষকরা। এতে বক্তব্য রাখেন, প্রধান সমন্বয়ক আমির হোসেন, সমন্বয়ক বিল্লাল হোসেন, হুমায়ুন কবির, ফারুক আহমেদ, ফারজানা চৌধুরী, শাহাজান, শাহাজান তালুকদার, তাপস কান্তি লোধ, জালাল আহমেদ,সাইফুল ইসলাম, আব্দুল লতিফ প্রমুখ।

প্রধান সমন্বয়ক আমির হোসেন বলেন, অষ্টম শ্রেণী পাস ড্রাইভারদের বেতন ১২তম গ্রেডে আর জাতি গড়ার কারিগর শিক্ষকদের বেতন ১৩তম গ্রেডে। যা জাতির জন্য সত্যিই লজ্জার। এসএসসি ও ডিপ্লোমা পাস সহকারী কৃষি কর্মকর্তা, এসএসসি ও ডিপ্লোমা ইন নার্সিং পাশ, মাধ্যমিক সহকারী শিক্ষক, পুলিশের এসআই, বিভিন্ন মন্ত্রণালয়ের হেড করনিক, দশম গ্রেড হলেও স্নাতক পাস প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকদের বেতন ১৩তম গ্রেডে। যা কোনভাবেই মেনে নেয়া যায় না।
সমন্বয়ক বিল্লাল হোসেন বলেন, শিক্ষকদের প্রধান কাজ শিক্ষার্থীদের সুখী সমৃদ্ধ ও উন্নত জীবনের স্বপ্ন দর্শনে উদ্বুদ্ধ করা। অথচ শিক্ষকদেরকে তৃতীয় শ্রেণীতে রেখে প্রথম শ্রেণীর নাগরিক তৈরি করতে দায়িত্ব দেয়া বাতুলতা মাত্র ।শিক্ষকদের দশম গ্রেডে উন্নীত করে সামাজিক মর্যাদা প্রদানে জোর দাবি জানাচ্ছি।

স্মারকলিপি পেশ, মানববন্ধন ও সমাবেশে উপজেলা ৭৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

Daily Frontier News