Daily Frontier News
Daily Frontier News

চান্দিনায় স্বাস্থ্যসেবায় ব্যাপক অনিয়ম বেসরকারি হাসপাতালগুলোর: জরিমানা ভুয়া চক্ষু ডাক্তার কে ১ মাসের জেল

 

কুমিল্লা প্রতিনিধি।।

কুমিল্লার চান্দিনায় স্বাস্থ্য সেবায় ব্যাপক অনিয়মের মধ্য দিয়ে চলছে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারগুলো। এদের বেশিরভাগই জেলা সিভিল সার্জন কার্যালয়ের লাইসেন্স নেই। আবার যাদের লাইসেন্স রয়েছে তারা এগুলোকে হালনাগাদ করেনি। এসব হাসপাতালে নিয়ম অনুযায়ী কমপক্ষে ৩জন ডাক্তার সার্বক্ষণিক থাকার কথা থাকলেও সেই নিয়মও ভঙ্গ করছে এসব প্রতিষ্ঠান। ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযানে বেড়িয়ে এসেছে এমন সব উদ্বেগ জনক তথ্য।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে একজন ভুয়া চক্ষু ডাক্তারকে আটক ও ১ মাসের কারাদন্ড প্রদান করা হয়। দন্ডপ্রাপ্ত ভুয়া ডাক্তার এর নাম কে.এম এবাদুল্লাহ্। তিনি চান্দিনা উপজেলা সদরের পশ্চিম বাজার হাজী আলী ম্যানশনে চেম্বার খুলে ব্যবস্থাপত্র দিয়ে চক্ষু রোগী দেখতেন। ভ্রাম্যমান আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট এর দায়িত্ব পালন করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মজুমদার।

তিনি বলেন, মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ এর আওতায় ওই ব্যক্তিকে কারাদন্ড প্রদান করা হয়। এছাড়া আবদুল্লাহ্ চশমা ঘরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

চান্দিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুর রহমান জানান, এবাদুল্লাহ্ কোন ডাক্তার নন। তিনি ব্যবস্থপত্র লিখতে পারেন না।

এদিকে একই দিন সকালে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে লাইসেন্স নবায়ন না করা, মেয়াদ উত্তীর্ণ রি-এজেন্ট, নোংড়া পরিবেশে ওটি, পর্যাপ্ত ডাক্তার না থাকাসহ বিভিন্ন অনিয়মের দায়ে উপজেলা গেইট সংলগ্ন মোহনা মেডিকেল সেন্টার ও হাসপাতালকে ১৫ হাজার, স্টেশন রোডস্থিত জননী মেডিকেল সেন্টারকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়। এদিনে ৪টি মামলায় ৩৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এর আগে সোমবার (১৮ সেপ্টেম্বর) ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নানা অনিয়মের দায়ে চান্দিনা মেডিকেল সেন্টারকে ৫ হাজার, খিদমাহ্ জেনারেল হাসপাতালকে ১০ হাজার, এপোলো হসপিটাল কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এদিন ভ্রাম্যমান আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট এর দায়িত্ব পালন করেন চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল। তিনি জানান, ড্রাগ লাইসেন্স না থাকা এবং নবায়ন করা করায় এসময় তিনটি ডায়াগনস্টিক সেন্টার ও দুইটি ফার্মেসীকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এদিনে ৫টি মামলায় ৩১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পৃথক অভিযানে চান্দিনা থানা পুলিশ ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন।

চান্দিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুর রহমান জানান, হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার বা ফার্মেসী ব্যবসা করতে হলে সরকারি নীতিমালা অনুসরণ করতে হবে। অনিয়ম হলে ভ্রাম্যমাণ আদালতের মধ্যমে জেল জরিমানা করা হবে।

Daily Frontier News