Daily Frontier News
Daily Frontier News

উচ্ছেদ আতঙ্কে নির্ঘুম রাত কাটছে পুরান ঢাকার কামরাঙ্গীরচরের ২০ লাখ বাসিন্দার।

আনোয়ার হোসেন নিজস্ব প্রতিনিধি 

এ নিয়ে গতমঙ্গলবার (২ এপ্রিল ২০২৪) জাতীয় প্রেসক্লাবের সামনে মানব বন্ধন কর্মসূচি পালন করে কামরাঙ্গীচর নাগরিক পরিষদ নামে একটি সংগঠন। এলাকার লোকজনকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেন তারা।

মানব বন্ধনে অংশ নেওয়া লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অপরিণামদর্শী উন্নয়ন প্রকল্প তাদের এই আতঙ্কের কারণ। ড্যাপ বিরোধী এই প্রকল্প বর্তমান মেয়র শেখ ফজলে নুর তাপস সাহেব হাতে নিলে এলাকার লোকজন ভিটেমাটি ছাড়ার হুমকির আতংকের মধ্যে পড়ে।

সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কামরাঙ্গীর চরে ১০৪ ফুট প্রশস্ত সড়ক নির্মাণের প্রকল্প গ্রহণ করে। আর এতেই সেখানকার বাসিন্দাদের মনে ভীতির সঞ্চার করে। কারণ কামরাঙ্গীর চরে ১০৪ ফুট সড়ক নির্মাণের মতো জায়গা নেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের।

এলাকায় বসবাসকারী নাগরিকদের জায়গা অধিগ্রহণ ছাড়া এই প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব নয়। জমি অধিগ্রহণ করলে ভিটেমাটি ছাড়া হবে বহুলোক। আশ্রয়হীন হয়ে তারা কোথায় থাকবে, এর নিশ্চয়তা না পাওয়ার কারণে লোকজন উদ্বিগ্ন উৎকণ্ঠায় আছে। অনেকে সারা জীবনের পুজি খাটিয়ে একটি ফ্ল্যাট কিংবা জমি কিনেছেন কামরাঙ্গীর চরে। জীবনের শেষ সম্ভল হারিয়ে তারা কোথায় যাবে? এসব বিবেচনায় না নিয়ে, বাসিন্দাদের সঙ্গে আলাপ আলোচনা না করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সেখানে সড়ক নির্মাণে দৃঢ় প্রতিজ্ঞ বলে জানা যায়।

তারই ধারাবাহিকতায় কামরাঙ্গীরচরের দশটি স্থানে গণস্বাক্ষরের আয়োজন করেন কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ নামের সংগঠনটি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৫, ৫৬, ও ৫৭ নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায় পবিত্র জুমার নামাজের পরে স্বাক্ষরের আয়োজন করা হয় এতে প্রায় একলক্ষ স্বাক্ষর নেওয়ার কর্যক্রম চলমান অবস্থায় রয়েছে গণস্বাক্ষর গুলো নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট পৌঁছে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন কবি নির্মলেন্দু গুণ।

নিন্মলিখিত স্থানে
প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত যেখানে গণস্বাক্ষর নেওয়া হবে। মাওলা রেজার অফিস মুন্সিহাটি (কসাই গলি)বুড়িগঙ্গা সিটি।
খোলামোড়া ঘাট, কামরাঙ্গীরচর বাদশা মিয়া স্কুলের দক্ষিণ
নয়গাও নদীর পাড়। সাদ্দামের বাড়ির সামনে
জাউলাহাটি। ঝাউচর বড় মসজিদের সামনে। বুড়িগঙ্গা পাঠাগার মাদবর বাজার ঘাট, কাঃচর।ডাক্তারবাড়ির মোড়
আবু সাঈদ বাজারের পিছনে। ওয়াজউদ্দিন স্কুল
টেকেরহাটি, কাঃ চর।মাহাদুল কোরআন মডেল মাদ্রাসা, ডলফিন গলি রুপনগর।
আয়োজনে
এস, এ, মাওলা রেজা
সদস্য সচিব
কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ।

Daily Frontier News