Daily Frontier News
Daily Frontier News

খোদাদিলা” গ্রামের উন্নয়নের সাথে গাঁথা একটি নাম-মোঃ আল আমিন মিয়া —

 

“মন্তব্য কলম”

দুর্গম চরাঞ্চল নরসিংদী সদর আলোকবালি ইউনিয়নের চতুরদিক দিয়ে নদী মাঝখানে একটি দ্বীপে ছোট্ট একটি গ্রাম নাম “খোদাদিলা”। এই গ্রামে তেমন কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি এবং ধর্মীয় শিক্ষা সরকারি শিক্ষা থেকে মানুষ ছিল বঞ্চিত কিন্তু এই গ্রামকে আলোকিত করতে এবং গ্রামকে শহরে রূপান্তরিত করতে নিজের হালাল বা বৈধ উপার্জন থেকে গ্রামের উন্নয়নের স্বার্থে অর্থ বিলিয়ে দিয়েছেন আলহাজ্ব মালেক মেম্বারের সুযোগ্য ছেলে ,স্পেন প্রবাসী মানবতার ফেরিওয়ালা মোঃ আল আমিন মিয়া।
এই গ্রামের উন্নয়নের সাথে গাঁথা মোঃ আল আমিন মিয়ার নাম। স্পেন প্রবাসী মোঃ আল আমিন মিয়া সম্বন্ধে কিছু কথা লিখতে হয় কিছু কথা না বললেই নয়।আমাদের এই ছোট্ট একটি গ্রাম খোদাদিলা গ্রাম যার মাঝে পেয়েছি আমরা এই মহৎ মনের হৃদয়বান ব্যক্তিটিকে। যার সুনাম বলে শেষ করার মতো ভাষা আমাদের এই গ্রামের মানুষের নেই , দোয়া করি মহান আল্লাহ তায়ালার কাছে আমাদের গ্রামের আরো ভালো ভালো কাজ যাতে করতে পারেন। বিশেষ করে সাধুবাদ জানাই আমাদের গ্রামের মানুষকে, জয়নাল আবেদীন সরকার, কুয়েত প্রবাসী মনিরুল ইসলাম (তারা) দুবাই প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলাম (তারা) হাজী মোস্তফা মিয়া, মোস্তফা জামান, ফাহিম সিদ্দিকী, সোহরাব, দেলোয়ার, কনটেন্ট ক্রিয়েটর মাসুদ রানা বাবুল , এডভোকেট আবুল হাফেজ, গ্রামের অন্যান্য সম্মানিত ব্যক্তিবর্গ যারা মোঃ আল আমিন মিয়া কে গ্রামের উন্নয়নমূলক কাজ করতে আগ্রহী করেছেন এবং সহযোগিতা করেছেন , যারা আপনাকে এতটুকু সহযোগিতা করেছেন।আপনার সব ভালো কাজে গ্রামের সর্ব স্তরের মানুষ অংশগ্রহণ করেছেন , আপনার ডাকে তারা সাড়া দিয়েছেন। যেমন আমাদের গ্রামে একটা স্কুল ছিল , অনেক গুলো শিক্ষার্থী ছিল তাদের বসার জায়গা হত না , ওইখানে আপনি ৭ শতাংশ জমি ক্রয় করে ভবন করার মত জায়গা করে দিয়েছেন। বর্তমানে খোদাদিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি আপনার সহযোগিতায় চারতলা ভবন হয়েছে এবং সেখানে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা লেখাপড়া করতেছে। খোদাদিলা কবরস্থানের চতুর্দিক দিয়ে বাউন্ডারী করে দিয়েছেন যাতে করে পশু কুকুর শিয়াল বিড়াল ভিতরে ঢুকতে না পারে। তারপরে করে দিয়েছেন নিজের হালাল বা বৈধ অর্থ দিয়ে নির্মাণ করেছেন খোদাদিলা কেন্দ্রীয় ঈদগাহ ও মাদ্রাসা।
গুদারা ঘাট হইতে পুরো গ্রামের ভিতর দিয়ে যাতে অটো রিক্সা চলতে পারে এমন একটি সুন্দর রাস্তা উপহার দিয়েছেন। তারপরে করে দিয়েছেন এই গ্রামের মানুষ যাতে একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করতে পারে এমন-কি জানাজা দিতে পারে এমন সুন্দর একটি ইদগাহ। এই গ্রামের ধর্মপ্রাণ মানুষেরা তাদের সন্তানদের কে যাতে আরবি (ধর্মীয় শিক্ষায়) শিক্ষায় শিক্ষিত করতে পারেন তার জন্য একটি মাদ্রাসা নিজস্ব অর্থায়নে পরিচালনা করে আসছেন।
চৈত্র ,বৈশাখ, জ্যৈষ্ঠ মাসে কঁচুরিপানার জন্য নদী পারাপার হতে মানুষের অসুবিধা হয় শিক্ষার্থীরা স্কুলে যাইতে পারেনা অসুস্থ রোগীরা হাসপাতালে যাইতে পারে না ধর্মপ্রাণ মা-বোনেরা হাঁটু পানি ভেঙ্গে কাপড় উঠিয়ে এবং কাপড় ভিজিয়ে বাড়িতে যাইতে হয় পাঁচ মিনিটের গুদারা পার হইতে লাগে দুই তিন ঘন্টা অনেক মুমূর্ষ রোগী এখানে মৃত্যুবরণ করেছেন মা বোনদের ডেলিভারি হয়েছে মানবতার ফেরিওয়ালা মোঃ আল আমিন এই গ্রামের স্বপ্নের সেতু (সাঁকো) উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন এবং সর্বপ্রথম তিনি ৫ লাখ টাকা অনুদান দিয়েছেন এবং ঘোষণা দিয়েছেন গ্রামবাসীরা শরীক হতে পারেন আর কেউ শরীক না হলে যত লাখ টাকা লাগে তিনি তা দিবেন, কিন্তু এই গ্রামের সর্বস্তরের মানুষ তার ডাকে সাড়া দিয়েছেন ।
মোঃ আল আমিন গ্রামের যত ভালো উন্নয়নমুলক কাজ করবেন গ্রামবাসী তার সাথে থাকবেন তার ডাকে সাড়া দিবেন তার সুখে দুঃখে পাশে থাকবে। এই গ্রামে যতগুলা ভালো কাজ করেছেন গ্রামের সবাই সাথে ছিল এখনো আছে ভবিষ্যতেও থাকবে। এখন আমরা শুনি দেশে বিদেশে বাহিরে সবাই বলে মোঃ আল আমিন এমন একজন ব্যাক্তি যার দ্বারা এই গ্রাম সহ পার্শ্ববর্তী এলাকার সব জায়গার উন্নতি হইতেছে। মোঃ আল আমিন খোদাদিলা গ্রামে জন্ম না হলে বড় বড় কাজ গুলা মনে হয় হইত না এটাই আমাদের গ্রামের গর্বের বিষয়।
আল আমিন শব্দের অর্থ বিশ্বাসী আর আমাদের এই স্পেন প্রবাসী মানবতার ফেরিওয়ালা আল-আমিন একজন বিশ্বাসী হয়ে তার প্রমাণ দিয়েছেন। আলোকবালী ইউনিয়নের উন্নয়ন সহ নরসিংদী শহর আশেপাশের ইউনিয়ন এবং বিভিন্ন মসজিদ মাদ্রাসায় ব্যাপক অনুদান দিয়েছেন পাশাপাশি করোনা মহামারীতে হাজার হাজার মানুষকে খাদ্য সামগ্রী উপহার দিয়েছেন মোঃ আল আমিন, স্পেনে বাঙালী মসজিদ নির্মাণ করে দিয়েছেন। এই মানবতার ফেরিওয়ালাকে হাজার বছর চরাঞ্চলবাসী তথা খোদাদিলার মানুষ মনে রাখবেন। আমি মোঃ আল আমিন মিয়ার , তাঁর পরিবার ও তাঁর সকল বন্ধু-বান্ধবদের দীর্ঘায়ু সু-স্বাস্থ্য কামনা করছি।আরো ভালো কিছু করেন আমাদের জন্য এটাই আমাদের আশা ও বিশ্বাস। খোদা দিলা গ্রামে কোন হাই স্কুল নাই এটা ও আপনাকে উদ্যোগ নিতে হবে । ভবিষ্যতে আলোকবালি ইউনিয়ন সহ খোদাদিলা গ্রাম আশেপাশের ইউনিয়ন সর্ব শ্রেণীর মানুষের এই মোঃ আল আমিন নিজস্ব হালাল বা বৈধ উপার্জন থেকে সার্বিক সহযোগিতা করে যাবেন আমি এই আশাবাদ ব্যক্ত করি এবং তার জন্য দোয়া করি।
মোঃ আল আমিন মিয়া আমার বাড়ির মানুষ আমার ছোট ভাই আমি বড় ভাই হয়ে যতটুকু করতে পারিনি আমার ভাই আমার থেকে অনেক এগিয়ে শতভাগ এগিয়ে আমি তার সাফল্য কামনা করি।

“আমিন সুম্মা আমিন”

লেখকঃ- মাসুদ রানা বাবুল
সাংবাদিক ,সংগঠক, কনটেন্ট ক্রিয়েটর
সাধারণ সম্পাদক
নরসিংদী সদর প্রেস ক্লাব।

Daily Frontier News