Daily Frontier News
Daily Frontier News

ঝালকাঠিতে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি পেশ

 

ঝালকাঠি প্রতিনিধি॥

 

ঝালকাঠিতে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি পেশ করেছে। বুধবার (২৫ সেপ্টেম্বর)  বেলা ১২টায় কেন্দ্রী কর্মসূচীর অংশ হিসাবে সংগঠনের জেলা সভাপতি রিয়াজুল ইসলাম বাচ্চু ও সাধারণ সম্পাদক মো: জিয়াউল হক মিলনের নেতৃত্বে সংগঠনের সদস্যবৃন্দ জেলা প্রশাসক মো: আশরাফুর রহমানের হাতে স্মারকলিপি তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন মনসিতা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ এ.কে.এম কামরুজ্জামান, কাঠালিয়া সদর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো: আবুল কালাম আজাদ, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ শামীম মল্লিক, সাংগঠনিক সম্পাদক শামীমা নাসরিন মৌসুমী, শিক্ষক নেতাএসএম আতাইর রহমান, মো: কবির উদ্দিন, মো: মাইনুল হোসেন, সঞ্জয় কুমার দাস, পলাশ চন্দ্র হালদার,  শামীমা নাসরিন, নুরুন্নাহার মুক্তা,  সঞ্জয় ঢালি,  মোসা: নাজমুন্নাহার,  ফারজানা আক্তার, মো: আহসান কবির সুমন, আহমদ আলী নোমান প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ কর হয়েছে যে, কর্তৃত্ববাদী সরকারের পতন হলে দেশের অন্তর্র্বতীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে আপনার উপর গুরুদ্বায়িত্ব অর্পিত হয়। পতিত সরকারের চরম বৈষম্যের শিকার নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের মধ্যে বর্তমানে নতুন আশা সঞ্চারিত হয়েছে। আমরা বিশ্বাস করি দীর্ঘদিনের মানবেতর জীবনযাপনের অবসান ঘটিয়ে বর্তমান সৃজনশীল সরকার নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের মুখে হাসি ফোটাবেন। আমরা পরিবার পরিজন নিয়ে স্বাভাবিক জীবন যাপন করতে পারব।
নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সরকারি বিধিবিধান অনুযায়ী পরিচালিত হয় এবং সরকারের সকল আদেশ-নির্দেশ পালনে বদ্ধপরিকর। অথচ এমপিও’র দাবিতে ঢাকায় সভা-সমাবেশ, মানববন্ধনের মতো শান্তিপূর্ণ কর্মসূচিতেও পিপার স্প্রে, জলকামান, টিয়ার সেল এমনকি লাঠিচার্জ করে শিক্ষক কর্মচারীদের তাড়িয়ে দিয়েছিল বিগত স্বৈরাচারী সরকার। স্মারকলিপিতে নন এমপিও শিক্ষক কর্মচারী ও শিক্ষাপ্রতিষ্ঠানের সমস্যাবলী আরো উল্লেখ করা হয় ১. শিক্ষা কারিকুলাম এবং শিক্ষার্থীদের পাঠদান প্রক্রিয়া সরকারি, এমপিও, নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে অভিন্ন হওয়া সত্বেও শুধুমাত্রই নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীগন বেতন-ভাতা থেকে বঞ্চিত এবং চরমভাবে বৈষম্যের শিকার। ২. কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের বয়স ২৫ বছর বা তার চেয়েও বেশি। অনেক শিক্ষক কর্মচারী বিনা বেতনে অবসরে গেছেন, কেউ কেউ বেতন বিহীন অবস্থায় রোগে শোকে মৃত্যুবরণ করেছেন। ৩. এমপিওভূক্তি একটি চলমান প্রক্রিয়া সরকার প্রতিবছর শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করাবেন। দুঃখের বিষয় বিগত সরকার নির্বাহী আদেশে কিছু সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান রাজনৈতিক বিবেচনায় শর্ত শিথিলপূর্বক এমপিওভুক্ত করেছেন। প্রয়োজনীয় যোগ্যতা থাকার পরেও অনেক নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তি হতে বঞ্চিত করেছেন। ৪. প্রতিবছর বাজেটে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণের জন্য অর্থ বরাদ্দ থাকলেও অদৃশ্য কারণে এমপিওভুক্তকরণ বন্ধ রাখা হয়।
ঝালকাঠিতে ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত
ঝালকাঠি প্রতিনিধি॥ ঝালকাঠিতে ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর)  বিকালে ঝালকাঠি প্রেসক্লাব হলরুমে জেলা সভাপতি সৈয়দ হান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সিইও অমিয় প্রাপণ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) উপাধ্যক্ষ রিয়াজুল ইসলাম বাচ্চু, বরিশাল বিভাগের সাধারণ সম্পাদক  মো: শাকিল রনি হাওলাদার, কেন্দ্রীয় কমিটির সদস্য মো: নিয়াজ মোর্শেদ, জেলা শাখার সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক মো: উজ্জ্বল রহমান প্রমুখ।
সভায় ২০২৪-২৫ সেশনের জন্য সভাপতি হিসাবে সৈয়দ হান্নান ও সাধারণ সম্পাদক মো: মশিউর রহমান শাহিনকে মনোনীত করা হয়েছে। পরবর্তী ১০ দিনের মধ্যে ৩১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি করে কেন্দ্র পাঠানোর জন্য কেন্দ্রীয় কমিটি থেকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

Daily Frontier News