Daily Frontier News
Daily Frontier News

মেনন হত্যা প্রচেষ্টার ৩২ তম বার্ষিকী

সাংবাদিক, জুনায়েদ সিদ্দিক।

.   ১৭ই আগস্ট ২০২৪ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন হত্যা প্রচেষ্টার ৩২তম বার্ষিকী। ১৯৯২-এর এই দিনে সন্ধ্যায় তোপখানাস্থ পার্টি অফিসের সামনে হত্যার উদ্দেশ্যে গুলি করা হয়। প্রথমে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর সিএমএইচ-এ তার লিভারে অপারেশন করা হয় এবং অবস্থার উন্নতি না হলে তাকে লন্ডনের কিংস কলেজ হাসপাতালে পুনরায় অপারেশন করা হয়। পাঁচমাস লন্ডন ও থাইল্যান্ডে চিকিৎসার পর ১৯৯৩-এর ১০ জানুয়ারি জনগণের বিপুল সংবর্ধনার মধ্য দিয়ে তিনি দেশে ফিরে আসেন।
উল্লেখ্য রাশেদ খান মেননের হত্যা প্রচেষ্টার খবরে সাড়া দেশ জুড়ে তীব্র প্রতিবাদ বিক্ষোভ সংঘটিত হয়। সর্বস্তরের মানুষ তার জন্য রক্ত প্রদান করেন ও দোয়া-প্রার্থনা করেন। রাশেদ খান মেননের এই হত্যা প্রচেষ্টার সমসাময়িককালে নাটোরে আখচাষী নেতা সালাম, চুয়াডাংগার রমজান, মোকলেছ, কুলবিলার গুচ্ছগ্রামে আটজন খেতমজুর হত্যা, মেহেরপুরে উজির, সোহরাব, ঝিনাইদহের মন্টু মাস্টারসহ বিভিন্ন অঞ্চলে ওয়ার্কার্স পার্টির নেতা কর্মীরা নিহত হন। রাশেদ খান মেনন হত্যা প্রচেষ্টাসহ গত ৩২ বছরে এসব হত্যা ও হত্যা প্রচেষ্টার কার্যকর তদন্ত ও বিচার হয়নি।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এই প্রেক্ষাপটে ‘১৭ আগস্ট সন্ত্রাস বিরোধী দিবস’ হিসাবে পালন করবে। এবারেও এই সন্ত্রাস বিরোধী দিবসের শ্লোগান-‘সহিংসতা বন্ধ কর, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা কর’ ওয়ার্কার্স পার্টি এই শ্লোগানে দেশব্যাপী এই দিবস পালন করবে।

Daily Frontier News