Daily Frontier News
Daily Frontier News

শিবগঞ্জে সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের কারিগর প্রশান্ত ঠিকাদার

 

 

এসএম রুবেল,
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

 

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নের লহলামারী বাজার থেকে থেকে হাফেজিয়া মাদ্রাসা পর্যন্ত সড়ক নির্মাণ কাজে নিম্নমানের ইট-খোয়া-বালু ব্যবহারের অভিযোগ উঠেছে। রাস্তায় এমন নিম্নমানের কাজ হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন দেখেও দেখছে না নীরব ভূমিকায় কেন অভিযোগ উঠেছে জানতে চাই জনতা

এতে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নের লহলামারী বাজার থেকে হাফেজিয়া মাদ্রাসা পর্যন্ত ১৪৫ মিটার রাস্তা নির্মাণ করার জন্য প্রায়,১০.৫০০০০/- টাকা বরাদ্দ দেয়া হয়।

শিবগঞ্জের ঠিকাদার প্রশান্ত কুমার কাজটি পেয়েছেন ও বর্তমান করছেন। সরেজমিনে গিয়ে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, রাস্তার বিভিন্ন অংশে নিম্নমানের ইটের খোয়ার ওপর প্রাইমকোর্ট দিয়ে তার ওপর কার্পেটিং করা হচ্ছে সরজমিনে গিয়ে প্রতিবেদক দেখেন।

গত ০৬ তারিখে রাস্তায় প্রাইমকোর্ট মারা হয় এবং ০৯ তারিখ সকালে সেই রাস্তায় কার্পেটিং করা হয়। বিটুমিনের পরিমাণ ও ব্যবহৃত পাথরের গ্রেডেশন নিয়েও আপত্তি করছে এলাকাবাসী। রাস্তায় এমন নিম্নমানের কাজ হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন দেখেও দেখছে না। এতে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে ও ঝড় উঠেছে
এ ব্যাপারে লহলামারী গ্রামের গ্যানদেশ জানান,ইঞ্জিনিয়ার অফিসের লোকের সামনেই দায়সারা গোছের রাস্তার কাজ করলেও অজ্ঞাত কারণে তারা দেখেও না দেখার ভান করছেন।

লহলামারী মাদিয়া গ্রামের,রবিউল ইসলামসহ স্থানীয় লোকজন বলেন, শুরু থেকেই স্থানীয় লোকজন কাজের মান নিয়ে আপত্তি করছেন। কিন্তু ঠিকাদারের লোকজন গ্রামের লোকজনের কোন কথাই শুনতে না। নিম্নমানের নির্মাণ সামগ্রী তথা ইট, খোয়া ও পাথর ব্যবহার এবং যেনতেনভাবে কার্পেটিং,সঠিক পরিমাণ বিটুমিন ব্যবহার না করার কারণে রাস্তা নির্মিত হওয়ার অল্পদিনের মধ্যেই নষ্ট হয়ে যাবে মনে করেন তিনি জনতা।

রাস্তা নির্মাণের দায়িত্বে থাকা উপজেলা সহকারী প্রকৌশলীর সূএে জানা যায় রাস্তায় কাজে কোনো সমস্যা নেই,সবকিছু ঠিকঠাকভাবে হচ্ছে,বৃষ্টি হলেও কাজ করা যায়। স্হানীয় লোকজন মিথ্যা ও বানোয়াট কথা বলেছেন বলে তিনি দাবি করেন।

ঠিকাদার প্রশান্তর কাছে জানতে চাইলে তিনি বলেন বাজেট অনুযায়ী কাজ হচ্ছে তবে যতটুকু ভালো করার দরকার সে ভাবেই আমরা মনোযোগ দিয়ে আমরা কাজ সম্পূর্ণ করব।

শিবগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী হারুন-অর রশিদ জানান,রাস্তা নির্মাণ কাজে ঠিকাদারের আমরা কোন কাজের অনিয়ম পেলে তাৎক্ষণিক আমরা যথাপূর্বক ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য থাকিব।

Daily Frontier News