Daily Frontier News
Daily Frontier News

স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে ‘বুটক্যাম্প’

 

 

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরোচীফ

 

স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে মহানগর ও জেলা থেকে আইডিয়া আহ্বান করে জেলা প্রশাসন। আহ্বানে সাড়া দিয়ে ১২২টি আইডিয়া জমা পড়ে। এর মধ্যে যাচাই-বাচাই শেষে ৫০টি আইডিয়া চূড়ান্ত করা হয়। পাঁচটি মহানগর এবং ৪৫টি ১৫ উপজেলার।

বাচাইকৃত ৫০টি আইডিয়া নিয়ে মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউজে আয়োজন করা হয় বুটক্যাম্প (প্রশিক্ষণ)। চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বুটক্যাম্প পরিচালনা ও সমন্বয় করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবদুল মালেক।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, প্রাপ্ত আইডিয়া থেকে ৫টি চূড়ান্ত করা হয়েছে। সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সমৃদ্ধ আইডিয়া পাওয়া গেছে।

আশা করি স্মার্ট চট্টগ্রাম বাস্তবায়নের মাধ্যমে সকলের প্রত্যক্ষ ও গঠনমূলক অংশগ্রহণে প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।

জানা যায়, স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে বিভিন্ন উপজেলা ও মহানগর থেকে স্মার্ট আইডিয়া চেয়ে প্রতিযোগিতার আয়োজন করে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রতিযোগিতায় জেলা এবং উপজেলা পর্যায়ের বেস্ট আইডিয়া প্রদানকারীদের জন্য পুরস্কারও ঘোষণা দেয়া হয়।

এরই পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের প্রান্তিক ও শহর-সব পর্যায়ের সরকারি বেসরকারি দপ্তর, জনপ্রতিনিধি, স্থানীয় জনগণ, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, তরুণ আইটি উদ্যোক্তাদের কাছ থেকে ১২২টি আইডিয়া পাওয়া যায়।

সেখান থেকে যাচাই-বাছাই করে ৫০টি আইডিয়া নিয়ে বুটক্যাম্পের (প্রশিক্ষণ) আয়োজন করা হয়। বুটক্যাম্পে আইডিয়া সমূহ নিয়ে দিনব্যাপী কর্মশালায় গ্রুপভিত্তিক আলোচনা, পরিমার্জন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করে আইডিয়াগুলোকে স্মার্ট আইডিয়ায় রূপান্তর করা হয়।

বুটক্যাম্পে সরকারি দপ্তরের সেবা ব্যবস্থাপনা ও সরবরাহ, ভূমি ব্যবস্থাপনা, স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক সুরক্ষা, কৃষি, ইউটিলিটি, ব্যবসা-বাণিজ্য, পর্যটন প্রভৃতি বিষয়ে বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সেগুলোর স্মার্ট সমাধানের জন্য প্রকল্প নির্ধারণ করা হয়।

Daily Frontier News