Daily Frontier News
Daily Frontier News

বুড়িচংয়ে ভ্রাম্যমাণ ভূমিসেবা

 

মোঃ আবদুল্লাহ বুড়িচং।।

২০ জুন মঙ্গলবার কুমিল্লার উপজেলার বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের ভান্তি গ্রামে ভ্রাম্যমাণ ভূমিসেবা দেন বুড়িচং উপজেলার সহকারী কমিশনার ভূমি ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো ছামিউল ইসলাম।

এসময় তিনি সাধারণ মানুষের মাঝে ভূমিসেবা সহজীকরণ ও বিদ্যমান ভূমি আইন ও ভূমি মন্ত্রণালয় এর বিভিন্ন পরিপত্রের আলোকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এই সেবায় কিভাবে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হয়, কিভাবে নামজারি আবেদন ও সংশোধনের আবেদন এবং অনলাইনে পরিশোধ করতে হয় তা বুঝানো হয়। সাধারণ মানুষকে দালালের খপ্পরে না পরে ভূমিসেবা পেতে সরাসরি এসিল্যান্ড এর কাছে এসে পরামর্শ নেওয়ার জন্য বলেন। ভূমিসেবা পেতে কারো কাছে কোনো আর্থিক লেনদেন করতে নিষেধ করেন। সহকারী কমিশনার ভূমি সরেজমিনে গিয়ে মানুষকে অনলাইন ভূমিসেবার বিষয়গুলো হাতেকলমে বুঝিয়ে দিচ্ছেন।
আজকের ভ্রাম্যমাণ ভূমিসেবায় শিবু নামের একজন ব্যক্তি নিজের কোনো জমি নাই বলে জানতেন। কিন্তু ভ্রাম্যমাণ ভূমিসেবায় তার কাগজ-পত্র পর্যালোচনা করে তার মূল্যবান ১১শতক ৪৫ সেন্ট জায়গা বের করা হয় এবং তার সাথে তাদের প্রতিবেশীদের ভুল বুঝাবুঝির অবসান ঘটে। ভ্রাম্যমাণ ভূমিসেবায় আগত সকলে এই সেবার ভূয়সী প্রশংসা করেন। বুড়িচং এসিল্যান্ড মহোদয়ের এমন জনকল্যাণমুখী সেবা অব্যাহত থাকবে।

Daily Frontier News