Daily Frontier News
Daily Frontier News

ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান, স্কুলের মাঝখান দিয়ে রাস্তা, আতঙ্কে ছাত্র শিক্ষক ও অভিভাবক

 

মোঃ আবদুল্লাহ বুড়িচং।।

 

কুমিল্লার বুড়িচং উপজেলার সদর ইউনিয়নের উত্তর হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় টি ১৯৩৯ সালে প্রতিষ্ঠিত হয় । বিদ্যালয়টি উপজেলা পর্যায়ে সুনামের সাথে এগিয়ে যাচ্ছে। বুড়িচং উপজেলা সদরের সরকারি হাসপাতাল রোডের দেড় কিলোমিটার পূর্বে বিদ্যালয়ের অবস্থান। বিদ্যালয়ে বর্তমানে প্রায় ২১৫ জন ছাত্র ছাত্রী অধ্যয়নরত আছে।
উক্ত বিদ্যালয়ে বর্তমানে সবচেয়ে বড় আতংকের বিষয় হলো জরাজীর্ণ ভবনে শ্রেনি কার্যক্রম এবং বিদ্যালয়ের সামনে দিয়ে যান চলাচল।
প্রাথমিক বিদ্যালয় ও হরিপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঝখানে দিয়ে রাস্তা হওয়ায় দৈনিক শতাধিক মাটি বোঝাই ট্রাক, সিএনজি,অটোরিকশা ও বাইক চলাচল করে । ছাত্র ছাত্রীরা বলেন প্রতিদিন স্কুলের সামনে দূর্ঘটনা ঘটে। আমরা খুবই আতংকে থাকি কখন গাড়ি এসে পড়ে ।

বুড়িচং উপজেলা শিক্ষা অফিসার জানান আমি সরেজমিনে গিয়ে দেখেছি উপজেলা নিবার্হী অফিসার সাহিদা আক্তার স্যারের সাথে কথা হয়েছে শীঘ্রই জরাজীর্ণ ভবনটি নিলামে তোলা হবে ।

প্রতিষ্ঠানের সভাপতি আকরামুল হক লিটন বলেন আমি উপজেলা শিক্ষা অফিস ও উপজেলা ইন্জিনিয়ার অফিসে যোগাযোগ করেছি উনারা আশ্বাস দিয়েছেন।

উত্তর হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগম জানান আমি বাচ্চাদের নিয়ে খুবই চিন্তিত থাকি । আমার দুই ভবনের মাঝখান দিয়ে রাস্তা, ইতিপূর্বে কয়েকটি দূর্ঘটনা ঘটেছে । অভিভাবকরা বাচ্চাদের বিদ্যালয়ে পাঠিয়ে বারবার ফোন করে খোঁজ খবর নেন। আমি জরাজীর্ণ ভবনটি পরিত্যক্ত ঘোষণা করার জন্য আবেদন করেছি । উপজেলা শিক্ষা অফিসার স্যার আমার বিদ্যালয়ে কিছু দিন আগে এসেছেন। উনি বলেছেন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন ।

বুড়িচং উপজেলা প্রকৌশলী আলিফ আহমেদ অক্ষর এর সাথে যোগাযোগ করা হলে বলেন বিষয়টি আমি অবগত আছি, ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নিলামে তোলা হবে এর পূর্বে নতুন ভবন নির্মাণের জন্য পরিকল্পনা করে বিদ্যালয়ের সামনের রাস্তাটি কিভাবে পেছনে নেয়া যায় এই বিষয়ে কার্যক্রম শুরু করেছি । ইনশাআল্লাহ শীঘ্রই জরাজীর্ণ ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মাণ করা হবে।

৫ম শ্রেনির ছাত্র আলিফ এর মা শামীমা নাসরিন বলেন এমন রাস্তা আমি কোথাও দেখিনি, যেকোনো সময় দূর্ঘটনা ঘটতে পারে। ছোট ছোট বাচ্চাদের নিয়ে আমরা অভিভাবকরা খুব চিন্তিত থাকি । একটি বড় ধরনের দুর্ঘটনা ঘটে গিয়ে কেউ মারা গেলে তাকে আর ফিরে পাওয়া যাবে না । মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবুল হাসেম খান এমপি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আখলাক হায়দার , উপজেলা নির্বাহী অফিসার, বুড়িচং উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা প্রকৌশলী সহ সংশ্লিষ্ট সকলের নিকট আকুল আবেদন এই ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মাণ এবং স্কুলের সামনের রাস্তাটি পেছনে নেয়ার দাবি করছি ।

বিদ্যালয়ের জমি দাতা ও উক্ত বিদ্যালয়ের সহ-সভাপতি সাংবাদিক মোঃ হাসান বলেন উত্তর হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান । এই বিদ্যালয়ে লেখাপড়া করে অনেক আলোকিত মানুষ হয়েছেন ।
গত মে মাসে বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার সাহিদা আক্তার ও উপজেলা শিক্ষা অফিসার সরেজমিনে দেখেছেন শতশত গাড়ি স্কুলের সামনে দিয়ে চলাচল করে। টিনশেড ভবনটি খুবই জরাজীর্ণ, যেকোনো সময় টিনের চাল ভেঙ্গে হতাহতের ঘটনা ঘটতে পারে। ইতিমধ্যে অটো রিকশার সাথে ধাক্কা লেগে কয়েকজন আহত হয়েছে । এলাকার সর্বস্তরের মানুষের দাবি নতুন ভবন নির্মাণ ও রাস্তাটি বিদ্যালয়ের পেছনের দিক দিয়ে নেয়া ।

Daily Frontier News