Daily Frontier News
Daily Frontier News

চট্টগ্রামের তিন উপজেলা নির্বাচনে বিভক্ত আওয়ামী লীগ

 

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরোচীফ

প্রথম ধাপের ভোট
উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বুধবার (৮ মে) চট্টগ্রামের সীতাকুণ্ড, মীরসরাই ও সন্দ্বীপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোট হতে যাওয়া চট্টগ্রামের এ তিন উপজেলাতেই আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ। চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে সবাই আওয়ামী লীগের নেতা বা অনুসারী। দলীয় নেতাকর্মীরা বিভক্ত একই দলের বিভিন্ন প্রার্থীকে কেন্দ্র করে। এ নিয়ে নিজেদের মধ্যেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে তিন উপজেলাতেই।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী জানান, প্রথম ধাপে তিন উপজেলার ২৯০টি কেন্দ্রের দুই হাজার ১৬৫টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য ছয় হাজার ৭৮৫ জন কর্মকর্তা প্রস্তুত রয়েছেন। আজ প্রিসাইডিং কর্মকর্তারা পুলিশ প্রহরায় কেন্দ্রে কেন্দ্রে সব নির্বাচনী সামগ্রী (ব্যালট ছাড়া) নিয়ে অবস্থান নেবেন।

তিনি বলেন, ‘সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রতিটি উপজেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। সন্দ্বীপে বিজিবির পাশাপাশি কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। পাশাপাশি র্যাবের ফোর্স রয়েছে। দুর্গম কেন্দ্রগুলো ছাড়া অবশিষ্ট ৯৫ শতাংশ ভোট কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন সকালে।’

সন্দ্বীপ
সন্দ্বীপে চেয়ারম্যান পদে লড়ছেন পাঁচ প্রার্থী। ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত সন্দ্বীপ উপজেলায় মোট ভোটার দুই লাখ ৪৫ হাজার ৬৭৬ জন। পুরুষ ভোটার এক লাখ ২৬ হাজার ৬৮৯ জন ও নারী ভোটার এক লাখ ১৮ হাজার ৯৮৫ জন। মোট কেন্দ্র ৮৬টি।

ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় বর্তমান ভাইস চেয়ারম্যান ওমর ফারুক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

উপজেলা নির্বাচন: প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

চেয়ারম্যান প্রার্থীরা হলেন- উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঈন উদ্দীন মিশন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম আনোয়ার হোসেন এবং উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ফোরকান উদ্দিন আহমেদ, মোটরসাইকেল প্রতীক নিয়ে অ্যাডভোকেট মো. নাজিম উদ্দিন (জামশেদ) ও শেখ মুহাম্মদ জুয়েলের প্রতীক হেলিকপ্টার।

অন্যদিকে, মহিলা ভাইস চেয়ারম্যান পদে কলস প্রতীক নিয়ে নাহিদ তানমী আর ফুটবল প্রতীক নিয়ে হালিমা বেগম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সীতাকুণ্ড
সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় করছেন দুই প্রার্থী। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিদ্বদন্দ্বিতা করছেন দুজন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে আছেন তিন প্রার্থী। চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে সবাই আওয়ামী লীগের নেতা।

উপজেলা চেয়ারম্যান পদে লড়ছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য মহিউদ্দিন আহমেদ মঞ্জু এবং বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আরিফুল আলম রাজু।

এছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে নির্বাচন করছেন সলিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দিন ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জালাল আহম্মদ।

অন্যদিকে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন সীতাকুণ্ড মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিনুর আক্তার বিউটি, উপজেলা শ্রমিক লীগের মহিলাবিষয়ক সম্পাদক শামীমা আক্তার লাভলী ও নারী নেত্রী হামিদা আক্তার।

মিরসরাই
রসরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচ প্রার্থী। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে প্রতিন্দ্বন্দ্বিতায় আছেন তিনজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী তিনজন।

চেয়ারম্যান পদের পাঁচ প্রার্থীই আওয়ামী লীগের স্থানীয় নেতা। তাদের মধ্যে মিরসরাই উপজেলায় উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান ও একই কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এনায়েত হোসেনের মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। অপর তিন প্রার্থী হলেন- ফেরদৌস হোসেন, মোহাম্মদ মোস্তফা ও উত্তম কুমার শর্মা।

Daily Frontier News