Daily Frontier News
Daily Frontier News

নিধুরাম ভুইয়া, পরিবারে সরস্বতী পুজোর জন্য, সরস্বতী প্রতিমা।

 

 

শ্রীঃ মিশুক চন্দ্র ভুঁইয়া
পটুয়াখালী জেলা প্রতিনিধি।

 

পটুয়াখালী জেলা গলাচিপা উপজেলা থানাধীন ডাকুয়া ইউনিয়ন ৩ নং ওয়ার্ডে নিধুরাম বাড়ি ও তাদের পরিবারের লোক জনে সরস্বতী পূজা পালিত হয়েছে। এমনকি তারপর মেতে উঠবে স্কুল থেকে শুরু করে তার সাথে সাথে বাড়ির অভিভাবকেরা, চতুর্দিকে সাজ সাজ রব বাণী বন্দনার, সকাল থেকেই ছেলে মেয়েরা নতুন জামা কাপড় পড়ে বেরিয়ে পড়বে সরস্বতীর কাছে পুষ্পাঞ্জলি দেওয়ার জন্য এবং বন্ধুবান্ধবদের নিয়ে হৈ-হুল্লোড় করার জন্য, তাই আজকের শুরু হয়ে গেছে ডাকুয়া ইউনিয়ন সকলের আনাগোনা, কেউ অসছেন প্রতিমা পছন্দ করে নিয়ে আসে , আবার কেউ আসছেন সরস্বতী মাকে বাড়ি নিয়ে যাওয়ার জন্য , দেখা গেল ঠিক একই ভাবে ডাকের গয়নার শিল্পী রাও ব্যস্ত হয়ে পড়েছে, বিভিন্ন রকমের ডাকের গয়না তৈরি কাজ শেষ করতে, দুটি বছর কন্যার পরে বার সবাই পুজোয় মেতে উঠেছে শিল্পীরাও জানালেন আমরা এবারে ভালো । শুধু তাই নয়, এবারে প্রতিমার মূর্তি বিভিন্ন কেউ কেউ না কে তুলে ধরে প্রতিমা অর্ডার দিয়েছেন। তাই আমাদের এবার এ বাড়ি প্রতিমা হয়েছে কারণ দুটি বছর পর সবাই আনন্দ করবে তাই তারা যেভাবে ও প্রতিমা অর্ডার দিচ্ছেন আমরা তাদেরকে করে দেওয়ার চেষ্টা করছি। , ঠিক একইভাবে দেখা গেল বিদিয়া পাড়ায় যেখানে পুজো আসলেই সোলার থিম তৈরি করা হয়। বিভিন্ন মডেলের যারা প্যান্ডেলের সৌন্দর্য বাড়ায় হাতের কাজের মধ্য দিয়ে আমাদের ক্যামেরায় ধরা পরল সেই রকমই কয়েকটি চিত্র। কিন্তু একটাই লক্ষ্য এক দিনে পূজা শেষ কাজ শেষ করতে হবে। সোমবার থেকে আমাদেরকে ডেলিভারী দিতে হবে।ক্রেতাদের কাছেও একটু শোনা গেল, আমরা এবারে খুব আনন্দ করবো। সবাইকে নিয়ে হই হুল্লোড় করব।
সরস্বতী পূজা পালিত হয়েছে ভারত আর বাংলাদেশ । পূজা সারা বাংলাদেশ ও । বৃহস্পতিবার শুরু হয়েছে ঐতিহ্যবাহী সরস্বতী পূজা। আগামী শুক্রবার পর্যন্ত চলবে এ পূজা। বর্ণাঢ্য আয়োজন, বর্ণিল আলোক সজ্জায় হাজার হাজার লোক সমাগমের মধ্য দিয়ে শত বছরের ঐতিহ্য পূজাকে কেন্দ্র করে পটুয়াখালী জেলার গলাচিপাতে রূপ নেয় এক অনুষ্ঠানটি হিন্দু সম্প্রদায়ের হলেও উপভোগ করার জন্য সকল ধর্মের লোকজন ছুটে আসে গলাচিপা উপজেলা ডাকুয়া ইউনিয়ন পূজা।
জানা যায়, বাংলাদেশের বৃহত্তম এই পূজা গলাচিপা উদযাপিত হয়। সরস্বতী পূজা উপলক্ষে এক দিন সকল ধর্মের হাজার হাজার লোকের সমাগম হয় এই পূজায়। দেশের দূর দূরান্ত থেকে অনেক মানুষ ছুটে আসে সরস্বতী পূজা উপভোগ করতে। পূজা উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা দোকান নিয়ে এসেছেন গলাচিপা উপজেলা । পূজায় বিনোদনের জন্য রাধা চক্কর, গানের আসর, ব্যান্ড শোসহ নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে গলাচিপাতে এ পূজা উদযাপিত হয় সরস্বতী পূজা উপলক্ষে প্রতিটি মন্দিরে নির্মাণ করা হয়েছে সুদৃশ্য তোড়ন। সাজসজ্জায় যেন কোনো মন্দির পিছিয়ে নেই। পূজা উদযাপন কমিটি সাজিয়ে বসে। প্রতি বছরের ন্যায় এ বছরও মন্দিরে অর্থাৎ মন্দিরে সার্বজনীন ও মন্দিরে পারিবারিকভাবে এ পূজা উদযাপিত হচ্ছে। প্রতিমা তৈরি, আরেকটি সৎ সংঘ পূজা মন্দির। পূজা উপলক্ষে প্রতিদিনই মন্দিরে মন্দিরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠান পরিবেশিত হয়।
উদযাপন কমিটির সভাপতি, পূজা উদযাপন কমিটির সরস্বতী পূজায় আইন শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে গলাচিপা থানার অফিসার ইনচার্জ শ্রী ঃ শোনিত গাইন (ওসি) ,তদন্ত অফিসার মোঃ আতিকুর রহমান ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার।সরস্বতী পূজায় আইনশৃঙ্খলা রক্ষার্থে স্থানীয় প্রশাসন, পুলিশ, আনসার, গ্রাম পুলিশসহ সকল আইন শৃখলা বাহিনী সর্বদা নিরাপত্তায় নিয়োজিত রয়েছে।
গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ এনও) বলেন হিন্দু সম্প্রদায়ের সকলকে সরস্বতী পূজা শুভেচ্ছা জানিয়ে বলেন, আমরা গলাচিপা সকালের সহযোগিতা সুশৃঙ্খল পরিবেশে সরস্বতী পূজা উৎযাপন করতে পেরে আমরা আনন্দিত।

Daily Frontier News