Daily Frontier News
Daily Frontier News

নারায়ণগঞ্জে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গোৎসব

সাজ্জাদ  আহমেদ খোকন

প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মীয় হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এর আগে মণ্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।
বুধবার সন্ধ্যা সাড়ে ৫টার পরে আমলাপাড়া, উকিলপাড়া, রামকৃষ্ণ মিশন, নয়া মাটি, লক্ষ্মী নারায়ণ আখড়া সহ বিভিন্ন পূজা মন্ডপ থেকে বিজয়া শোভাযাত্রা বের হয়। নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ২নং রেলগেইট হয়ে ৩নং শীতলক্ষ্যা নদীর তীরে সার ঘাটে গিয়ে শেষ হয়।
শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হাজারো মানুষ শোভাযাত্রায় অংশ নেন।
সন্ধ্যা ৭টার দিকে শীতলক্ষ্যা নদীর তীরে ৩নং সারঘাটে একে একে বিভিন্ন মন্ডপ থেকে আসা প্রতিমা গুলো বিসর্জন দেওয়া শুরু হয়।
নিরাপত্তা নিশ্চিত করতে পুরো নগর জুড়ে বিপুলসংখ্যক পুলিশ, র‍্যাব ও নৌ পুলিশ বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিমা বিসর্জন দেখতে ৩নং শীতলক্ষ্যা নদীর ঘাটে হাজারো মানুষ হাজির হন।
নারায়ণগঞ্জ পূজা উৎযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সরকার বলেন, সন্ধ্যা থেকে নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া শুরু হয়। রাত পর্যন্ত তা চলে।
গত ১ অক্টোবর ষষ্ঠীর মধ্যদিয়ে দুর্গাপূজা শুরু হয়েছে, ২ অক্টোবর হয়েছে দেবীর সপ্তমীবিহিত। ৩ অক্টোবর হয়েছে দেবীর মহাঅষ্টমীবিহিত, কুমারী পূজা, সন্ধি পূজা, ৪ অক্টোবর দেবীর নবমীবিহিত এবং ৫ অক্টোবর দশমীবিহিত পূজা সমাপন ও দর্শন বিসর্জন এবং সন্ধ্যা আরত্রিকের পর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা।
পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার হাতিতে চড়ে মর্ত্যলোকে এসেছিলেন। আজ স্বর্গালোকে বিদায় নেবেন নৌকায় চড়ে।
এবার নারায়ণগঞ্জে ২১৮টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে নারায়ণগঞ্জ শহরেই ৪২টি মন্ডপে পূজা হলো।

Daily Frontier News