Daily Frontier News
Daily Frontier News

বৈদেশিক বাণিজ্যে এথিক্যাল ব্যাংকিং অনুশীলন করতে হবে

 

মাসুদ পারভেজ
বিশেষ প্রতিনিধি চট্টগ্রাম:-

 

আর্থিক খাতের শৃঙ্খলা রক্ষায় বৈদেশিক বাণিজ্যে আন্ডার ইনভয়েসিং, ওভার ইনভয়েসিং নিয়ন্ত্রণের লক্ষ্যে ব্যাংকিং সেক্টরের সবাইকে একযোগে এথিক্যাল ব্যাংকিং অনুশীলন এবং এ খাত নিয়ে সৃষ্ট গুজব মোকাবেলায় সবাইকে একই সুরে কথা বলতে হবে।

সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয়ের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের উদ্যোগে এ অঞ্চলের তফসিলি ব্যাংকের আঞ্চলিক প্রধানদের সঙ্গে বৈদেশিক বাণিজ্য ও আর্থিক খাতের শৃঙ্খলা শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবিএম জহুরুল হুদা এসব কথা বলেন।

সভায় চট্টগ্রামের তফসিলি ব্যাংকগুলোর আঞ্চলিক প্রধান, বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিসের পরিচালক, সুপারভিশন বিভাগের অতিরিক্ত পরিচালকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এলসি খোলার ক্ষেত্রে পণ্যের দাম আন্তর্জাতিক বাজারের সাথে যাচাই, শেল ব্যাংকের সঙ্গে এলসি খোলা বন্ধ করা, যৌক্তিক পর্যায়ে ব্যাক টু ব্যাক এলসির অনুমতি প্রদান, রপ্তানিমূল্য দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা করা, হুন্ডি প্রতিরোধ এবং রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংকের আঞ্চলিক নির্বাহী দিক-নির্দেশনা দেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিশ্বের সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ার এবং চলমান বৈশ্বিক সংকটে দেশে খাদ্য চাহিদা মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক ঘোষিত বিভিন্ন কৃষি ও সিএসএসএমই খাতের প্রদত্ত প্রণোদনা প্যাকেজ আওতায় প্রকৃত কৃষক ও সঠিক উদ্যোক্তা বাছাই করে দ্রুত বিতরণের পরামর্শ দেওয়া হয়।

অনুষ্ঠানে ইন্টার্ন ব্যাংক লিমিটেডের আঞ্চলিক প্রধান সুভ্রত কান্তি সাহা ও পূবালী ব্যাংক লিমিটেডের আঞ্চলিক প্রধান আবদুর রহিমসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা মতামত দেন।

বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম অফিসের পরিচালক মোহাং নুরুল আলম ও মোহাম্মদ সেলিম, অতিরিক্ত পরিচালক মো. সোহারাব হোসাইন, অসীম কুমার দাস ও মাহবুবুর রহমান।

Daily Frontier News