Daily Frontier News
Daily Frontier News

চট্টগ্রামে আরও ১ হাজার ৫২ পরিবার পাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর,,

 

 

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরো

 

চট্টগ্রাম জেলায় প্রধানমন্ত্রীর ৩য় পর্যায়ের আশ্রয়ণ প্রকল্পের অবশিষ্ট ১৫৯টি ও ৪র্থ পর্যায়ের ৮৯৩টিসহ মোট এক হাজার ৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেতে যাচ্ছে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ তৈরী ঘর। বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরগুলোর মালিকানা হস্তান্তর করেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২০ মার্চ) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে এক প্রেস ব্রিফিংয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বিষয়টি তুলে ধরেন।

জেলা প্রশাসক বলেন, ‘মুজিব শতবর্ষে একজন লোকও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ প্রকল্পের আওতায় এর আগে প্রথম ধাপে ১৪৪৪টি, দ্বিতীয় ধাপে ৬৪৯টি, তৃতীয় ধাপে ১২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, চতুর্থ পর্যায়ে নতুন করে আরও ১০৫২টি পরিবার নতুন ঘর পেতে যাচ্ছে। যার ভেতর ৩য় পর্যায়ের ১৫৯টি পরিবার রয়েছে।

জানা গেছে, গতবছরের ২১ জুলাই ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাথা গোঁজার ঠাই শতভাগ নিশ্চিত করার পর চট্টগ্রাম জেলার পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তারই ধারাবাহিকতায় ৪র্থ পর্যায়ে চট্টগ্রাম জেলার রাউজান ও বোয়ালখালী উপজেলাকে আগামী ২২ মার্চ ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ১ম সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারি অর্থায়নে প্রথম ‘আশ্রয়ণ প্রকল্প’র উদ্যোগ গ্রহণ করেন। পরবর্তীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষনা দেন প্রধানমন্ত্রী। তারই ধারাবাহিকতায় ১ম পর্যায়ে সারাদেশে ৬৩,৯৯৯টি, ২য় পর্যায়ে ৫৩,৩৩০টি, ৩য় পর্যায়ে ৩২,৯০৪টি ও সর্বশেষ ৪র্থ পর্যায়ে ৩৯,৩৬৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Daily Frontier News