Daily Frontier News
Daily Frontier News

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস চট্টগ্রামে ১৬ জানুয়ারি বিভাগীয় পর্ব শুরু

 

 

মাসুদ পারভেজ
সিনিয়র স্টাফ রিপোর্টার

 

চট্টগ্রাম: ‘বুকে হাত রেখে, বিজয়ের বেশে ছুঁয়ে দেব আসমান’ স্লোগানে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) আয়োজনে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস চট্টগ্রাম বিভাগীয় পর্ব শুরু হচ্ছে ১৬ জানুয়ারি।

এ আসরে চট্টগ্রাম বিভাগের উদীয়মান যুব ক্রীড়াবিদরা অংশ নেওয়ার সুযোগ পাবেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে এবারের আসরের নামকরণ করা হয়েছে ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩’।

শনিবার (১৪ জানুয়ারি) সকালে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ড. সিরাজ উদ্দীন মো. আলমগীর।

তিনি বলেন, শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস চট্টগ্রাম বিভাগীয় পর্ব ১০টি ইভেন্ট ১৬ থেকে ২২ জানুয়ারি তিন জেলায় অনুষ্ঠিত হবে। প্রায় সাড়ে ৫শ প্রতিযোগী এতে অংশগ্রহণ করবে।

সোমবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় এম এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা শুরু হবে। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) ড. প্রকাশ কান্তি চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়, বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি আ জ ম নাছির উদ্দীন, লেফটেন্যান্ট কর্নেল মো.মনির উজ জামান ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ সভাপতি আলী আব্বাস।

উদ্বোধন পরবর্তী শুরু হবে মূল লড়াই।
তিনি আরও জানান, শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস চট্টগ্রাম বিভাগীয় জাতীয় পর্যায়ে ২৪টি ইভেন্টে অংশগ্রহণ করবে প্রতিযোগীরা। যুব গেমস চট্টগ্রাম বিভাগীয় পর্ব সুন্দরভাবে আয়োজনের লক্ষ্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে আহ্বায়ক করে সাংগঠনিক কমিটি এবং একাধিক উপ-কমিটি গঠন করা হয়েছে। ২২ জানুয়ারি সন্ধ্যায় এম এ আজিজ স্টেডিয়াম জিমনেসিয়ামে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

চট্টগ্রাম বিভাগীয় পর্বের ইভেন্টসমূহ তিন জেলায় অনুষ্ঠিত হবে। ইভেন্টসমূহ হলো- ১৬ জানুয়ারি এম এ আজিজ স্টেডিয়ামে অ্যাথলেটিকস, সাগরিকা মহিলা ক্রীড়া কমপ্লেক্সে হ্যান্ডবল (তরুণ), ১৭ থেকে ১৯ জানুয়ারি ফেনী ভাষা সৈনিক শহীদ আবদুস সালাম স্টেডিয়ামে ফুটবল (তরুণ ও তরুণী), সাগরিকা মহিলা ক্রীড়া কমপ্লেক্সে কাবাডি (তরুণ ও তরুণী), ২০ জানুয়ারি এম এ আজিজ স্টেডিয়াম জিমনেসিয়ামে তায়কোয়ান্ডো, ১৯ থেকে ২০ জানুয়ারি বান্দরবান জেলা জিমনেসিয়ামে কারাতে, এম এ আজিজ স্টেডিয়াম জিমনেসিয়ামে ১৯ থেকে ২১ জানুয়ারি দাবা (তরুণ-তরুণী) ও ২১ থেকে ২২ জানুয়ারি ব্যাডমিন্টন (তরুণ-তরুণী) খেলা অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১৮ সালে প্রথমবার যুব গেমস সফলভাবে আয়োজন করে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন। গত আসরে ২১টি ডিসিপ্লিনে প্রায় ৫০ হাজার ক্রীড়াবিদ, প্রশিক্ষক ও সংগঠক অংশ নিয়েছিলেন। এবার আরও তিনটি সাইক্লিং, রাগবি ও জিমন্যাস্টিকস ডিসিপ্লিন অন্তর্ভুক্ত হয়েছে। মোট ২৪টি ডিসিপ্লিনে ৫০ হাজারের বেশি ক্রীড়াবিদ অংশ নিচ্ছেন। এই প্রতিযোগিতায় ২০০৬ সালের পর জন্মগ্রহণ করা অনূর্ধ্ব-১৭ বাংলাদেশের সকল তরুণ-তরুণীরা অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন।

শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস আয়োজনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান পৃষ্ঠপোষক এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপিকে চেয়ারম্যান করে একটি সাংগঠনিক কমিটি এবং ১৪টি উপ-কমিটি গঠন করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি ঢাকায় আর্মি স্টেডিয়ামে শেখ কামাল ২য় যুব গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি মো. হাফিজুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক ও শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস চট্টগ্রাম বিভাগীয় কো-অর্ডিনেটর নজরুল ইসলাম লেদু, দিদারুল আলম প্রমুখ।

Daily Frontier News