Daily Frontier News
Daily Frontier News

বান্দরবানে রোয়াংছড়ি,থানচি ও রুমা ফের পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞা

 

 

তানজিনা আক্তার উর্মি বান্দরবান

 

বান্দরবানের সীমান্ত এলাকায় জঙ্গী সংগঠন ও কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানের কারনে গত ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া পর্যটক যাতায়াতে নিষেধাজ্ঞা ফের রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় আরোপ করা হয়েছে।
জেলা ম্যাজিস্ট্রেট ইয়াসমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক স্বারক মূলে জানা যায়, জেলায় দেশি বিদেশী পর্যটকদের ভ্রমন সংক্রান্ত জারিকৃত গণ বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় সদর দপ্তর বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনা নিবাসের ১০ ফেব্রুয়ারি এক পত্রের আলোকে ১৪ মার্চ থেকে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনাকরত জেলার এই তিন উপজেলায় স্থানীয় ও বিদেশী পর্যটকরা পরবর্তি নির্দেশ না দেওয়া পর্যন্ত ভ্রমন করতে পারবেনা।

প্রতিবছর শীত মৌসুমে জেলায় হাজার হাজার পর্যটকের আগমন ঘটলেও এবার দফায় দফায় নিষেধাজ্ঞা জারি থাকায় দেশি বিদেশী পর্যটক না আসার কারনে জেলার দুই শতাধিক হোটেল-মোটেল ও পাঁচ শতাধিক পর্যটক গাইড কর্ম শূন্য হয়ে পড়ে।

এই ব্যাপারে বান্দরবান হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি অমল কান্তি দাশ বলেন, নিষেধাজ্ঞার কারনে জেলায় পর্যটকের আগমন ফের কমবে।

প্রসঙ্গত, পাহাড়ে এই যৌথ অভিযানের সময় কেএনএফ এর ২ সদস্য ও কেএনএফ এর গুলিতে শসস্ত্র গ্রুপ মগ পার্টির ৩ জন নিহত হয় এবং গত ১২ মার্চ দুপুরে কেএনএফ এর সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশ সেনাবাহিনীর মাস্টার ওয়ারেন্ট অফিসার নাজিম উদ্দিন গুলিবিদ্ধ হয়ে মারা যায় এবং দুই জন সেনা সদস্য আহত হয়। আহত দুই সেনাসদস্য বর্তমানে চিকিৎসাধীন রয়েছে। এর একদিন আগে গত ১১ মার্চ থানচি থেকে কেএনএফ ১২ জন নির্মান শ্রমিককে অপহরণ করে। এদের মধ্যে একজন শ্রমিক গুলিবিদ্ধ হয় এবং চার জন শ্রমিককে কেএনএফ জিম্মি করে রেখেছে।

Daily Frontier News