Daily Frontier News
Daily Frontier News

২৩ লাখ টাকা আত্মসাৎ চট্টগ্রামে ইউপি চেয়ারম্যান সহ- ৯ জনের বিরুদ্ধে মামলা

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরো

 

জমির মূল মালিকের সই জাল করে সরকারি প্রকল্পে জমি অধিগ্রহণ ক্ষতিপূরণের ২৩ লাখ ৯১ হাজার ৪৮২ টাকা আত্মসাতের অভিযোগে এক ইউপি চেয়ারম্যান ও জেলা প্রশাসনের সার্ভেয়ারসহ ৯ জনের বিরুদ্ধে চট্টগ্রামে মামলা করা হয়েছে। চট্টগ্রাম চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন মিরসরাই পৌরসভার বাসিন্দা মো. নুর উদ্দিন।

রোববার (৯ এপ্রিল) মামলাটি করা হলেও শুক্রবার (১৪ এপ্রিল) দুপুরে বিষয়টি গণমাধ্যমের নজরে আসে।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (প্রথম) আদালতের বিচারক জুয়েল দেব মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

মামলার আসামিরা হলেন আবুল খায়ের (৪৫), নাছিমা বেগম (৫৮), নজরুল ইসলাম (৩৭), মনিরুল ইসলাম (৪১), আবদুর রব (৩৮), হেফাজত শহীদ (৩৬), গৌবিন্দ বণিক (৪১), মোশারফ (৪০) এবং মিরসরাইয়ের ১১ নম্বর মঘাদিয়া ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন।

আসামিদের মধ্যে মোশারফ হোসেন চট্টগ্রাম আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এজিপি) এবং আবদুর রব জেলা প্রশাসনের এলএ শাখার সার্ভেয়ার বলে জানা গেছে। মামলায় দণ্ডবিধির ৪৯৬, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১ এবং ৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী মানস দাশ শুক্রবার রাতে প্রতিবেদক কে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মিরসরাই ইকোনমিক জোনে সরকারি জমি অধিগ্রহণ ক্ষতিপূরণের ২৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ক্ষতিগ্রস্ত নুর উদ্দিনের পক্ষে মামলাটি করা হয়েছে। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আাদালতে মামলাটি শুনানি হয়। আদালত মামলাটি গ্রহণ করে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

মামলার আবেদনে উল্লেখ করা হয়, মিরসরাই ইকোনমিক জোনে অধিগ্রহণ করা জমির ক্ষতিপূরণের টাকা পেতে ২০২০ সালের ২৯ জানুয়ারি এলএ শাখায় আবেদন করেন নুর উদ্দিন। কিন্তু তাকে ক্ষতিপূরণের টাকা প্রদানে গড়িমসি করতে থাকেন মামলার আসামি সার্ভেয়ার আব্দুর রবসহ এলএ শাখার অন্যান্য দায়িত্বশীল কর্মকর্তারা। পরবর্তী সময়ে আসামিদের যোগসাজশে জমির মূল মালিকের সই জাল করে এলএ চেক নিয়ে তা নগদায়ন করা হয়।

Daily Frontier News