Daily Frontier News
Daily Frontier News

জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র আরও ৯ জঙ্গি র‌্যাবের জালে

 

 

মাসুদ পারভেজ
বিভাগীয় ব্যুরো

 

বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’ এর ছত্রছায়ায় গড়ে ওঠা নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র আরও ৯ জঙ্গিকে আটক করেছে র‌্যাব। বান্দরবানের টংকাবতী এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন—কুমিল্লা সদরের আব্দুর রহিমের পুত্র মো. দিদার হোসেন প্রকাশ চাম্পাই (২৫), নারায়নগঞ্জ সদরের মো. ইউনুস সর্দারের পুত্র আল আমিন সর্দার (২৯), ঢাকা জেলার কামরাঙ্গীর চর এলাকার মো. আবুল কালামের পুত্র সাইনুর রহমান প্রকাশ হুজাইফা (২১), সিলেট জেলার বিরিয়ানি বাজার এলাকার কামাল আহম্মদ চৌধুরীরর পুত্র তাহিয়াত চৌধুরী (১৯), একই জেলার শাহপরান এলাকার আব্দুল কাদিরের পুত্র লোকমান মিয়া (২৩), কুমিল্লা জেলার লাকসাম থানার মৃত আব্দুল আজিজের পুত্র মো. ইমরান হোসেন শান্ত (৩৫), ঝিনাইদহ জেলার কোর্টচাঁদপুর থানার আনোয়ার হোসেনের পুত্র মো. আমির হোসেন (২১), বরিশাল সদরের ফারুক হাওলাদারের পুত্র মো. আরিফুর রহমান (২৮) ও ময়মনসিংহ জেলার ফুলপুর থানার গেয়াস উদ্দিনের ছেলে শামিম মিয়া (২৪)

সোমবার (১৩ মার্চ) র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইং পরিচালক খন্দকার আল মঈন বলেন, বান্দরবানের পাহাড়ে গড়ে ওঠা নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া নির্মূলে র‌্যাবের অভিযান চলমান রয়েছে। যার ধারাবাহিকতায় রোববার রাতে র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‍্যাব-১, ১১ ও ১৫ এর যৌথ অভিযানে বান্দরবানের টংকাবতী এলাকা সংগঠনটির পার্বত্য অঞ্চলের প্রশিক্ষণ কমান্ডার নিদার হোসেন চম্পাইসহ ৯ জনকে আটক করা হয়।

র‌্যাব জানায়, আটককৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। তারা জানায় বিভিন্ন মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে এ সংগঠনে তারা যোগ দেয়। এ সংগঠনের সদস্যরা মুসলমানদের উপর নির্যাতন-নিপীড়নের ভিডিও দেখিয়ে ও ধর্মীয় অপব্যাখ্যাসহ বিভিন্নভাবে প্ররোচিত করে সশস্ত্র হামলার প্রস্তুতি নিতে পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে উৎসাহী করে তুলে।

আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানায় র‌্যাব।

প্রসঙ্গত, গত বছরের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে ৮ তরুণ নিখোঁজের ঘটনায় নিখোঁজ তরুণদের উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে র‌্যাব ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামের এ নতুন জঙ্গি সংগঠনের সক্রিয় থাকার তথ্য পায়। যার সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে। বিভিন্ন সময়ে র‌্যাবের পরিচালিত অভিযানে ইতোমধ্যে নতুন এই জঙ্গি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাসহ সর্বমোট ৫৯ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’ এর ১৭ জন নেতা ও সদস্যকে গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে।

Daily Frontier News