Daily Frontier News
Daily Frontier News

ওসমানীনগরে ইউপি সদস্যের ফেইসবুকে খসড়া ভোটার তালিকা,ওয়ার্ডবাসির ক্ষোভ

 

 

সিলেট প্রতিনিধি::

 

ওসমানীনগর উপজেলার উসমানপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ড সদস্য আশিকুর রহমান তাঁর ফেইসবুক ওয়ালে হালনাগাদ কৃত খসড়া ভোটার তালিকা সংশোধন করতে বিভিন্ন গ্রামের নারী পুরুষ ভোটারদের ছবি সম্বলিত জাতীয় পরিচয়পত্রের তালিকা আপলোড করায় নাগরিকের ব্যাক্তিগত গোপনীয়তার সুরক্ষা লঙ্ঘিত হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করছেন ওয়ার্ডবাসি। বিষয়টি নিয়ে তাঁর কমেন্ট বক্সে ওয়ার্ডের লোকজন তীব্র প্রতিবাদ করার পরও তিনি তা না মুছে উল্টো যুক্তি খন্ডণ করছেন।জানা যায়, গত ১৫ জানুয়ারী ওসমানীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: আবু লায়েশ দুলাল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে (নং-১৭.০৭.৯১৬০.০০০.৩২.০০১.২১.১৮) ৩১ জানুয়ারীর মধ্যে হালনাগাদ খসড়া ভোটার তালিকা সংশোধনের সময় প্রকাশ করা হয়। গত রবিবার ইউপি সদস্য আশিকুর রহমান তাঁর “আশিক মেম্বার” নামক স্থানীয় সংসদ সদস্য মোকাব্বির খানের ছবিযুক্ত প্রোফাইলধারী ফেইসবুক আইডি থেকে উপজেলা নির্বাচন কর্মকর্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিসহ ওয়ার্ডের নারী পুরুষের ১৬ পৃষ্ঠার খসড়া হালনাগাদ ভোটার তালিকা আপলোড করেন। ইউপি সদস্যের ব্যক্তিগত আইডি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে হালনাগাদ খসড়া ভোটার তালিকা আপলোড দেওয়ায় নাগরিকদের এসব আইডি নাম্বার নিয়ে দুস্কৃতিকারীরা অপব্যবহার করতে পারে এমন আশংকা থেকে ওয়ার্ডের লোকজনের পক্ষ থেকে নাগরিকের গোপনীয়তা রক্ষা নিয়ে শুরু হয় প্রতিবাদ। কিন্তু ভোটার তালিকায় নাম ঠিকানা সংশোধনের কথা লিখে উল্টো তিনি এসব প্রতিবাদ খন্ডণ করেন। এতে স্থানীয় ওয়ার্ডের লোকজন ইউপি সদস্যকে কমেন্ট বক্সে ফাউল লিখে প্রতিবাদ করেন।
ইউপি সদস্যের ফেইসবুক কমেন্টে শামিম হক লিখেন, শুধু তথ্য দিলেই হতো, ব্যক্তিগত আইডি শেয়ার করা সঠিক হয়নি। ইব্রাহিম খান ইমন লিখেন, এনআডি কার্ড হল মানুষের পরসোনাল, এই কার্ড ফেইসবুকে দেওয়া ঠিক নয়। হুমায়ুন কবির সামাদ লিখেন, ব্যক্তিগত আইডি কার্ড এভাবে পাবলিক প্লেসে দেওয়া ঠিক হয়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক ওয়ার্ডের এক বাসিন্দা বলেন, জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিয়ে ডুপ্লিকেট কার্ড তৈরি করা যায়। এটা পাবলিকলি দেওয়া ঠিক হয়নি। নোটিশটা দিলেই পারতেন। ব্যক্তিগত তথ্য প্রকাশ করে তিনি ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৭৮ এবং ৭৯ নম্বর ধারা এবং আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণাত্রের ১২ নম্বর অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন। এটা একটি দন্ডনিয় অপরাধ।ইউপি সদস্য আশিকুর রহমান বলেন, আমার ধারে কাছে যারা নয় অর্থাৎ যারা বিদেশে আছেন তাদের দেখার জন্য এটা ফেইসবুকে দিয়েছি। এতে সমস্যার কি আছে?উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: আবু লায়েশ দুলাল বলেন,আমরা চেয়ারম্যান সাব বরাবরে ভুলত্রুটি দেখার জন্য তালিকা পাঠিয়েছি। ফেইসবুকে দেওয়ার জন্য নয়।
উসমানপুর ইউপি চেয়ারম্যান ওয়ালী উল্লাহ বদরুল বলেন, খসড়া ভোটার তালিকা পাবলিক প্লেসে দেওয়া ঠিক হয়নি। আমি সকালে বিষয়টি জানতে পেরে তাকে ডিলিট করার কথা বলেছি।

Daily Frontier News